reporterঅনলাইন ডেস্ক
  ২৯ সেপ্টেম্বর, ২০২২

ইয়ানের তাণ্ডবে বিদ্যুৎ বিচ্ছিন্ন ফ্লোরিডার ২০ লাখ মানুষ

ছবি : সংগৃহীত

হারিকেন ইয়ানের আঘাতে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের একাংশ। স্থানীয় সময় বিকেল ৩টা ৫ মিনিটে কায়ো কোস্টা দ্বীপে ৪ মাত্রার ঝড়টি আছড়ে পড়ে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার। এখন পর্যন্ত ফ্লোরিডার ২০ লাখের বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন।

‘ক্যাটাগরি ৪’ মাত্রার হারিকেনের আঘাতে ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ঝড়ো বাতাসের সঙ্গে অতি বর্ষণে তলিয়ে গেছে অনেক সড়ক। এটি আরও বিপর্যয় সৃষ্টি করতে পারে বলে আভাস দিয়েছে কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, কোস্টা দ্বীপে আঘাত হানার প্রায় দেড়ঘণ্টা পর ফ্লোরিডার মূল ভূখণ্ডে আসে ইয়ান। এ সময় বাতাসের গতিবেগ কিছুটা কমে ঘণ্টায় ১৪৫ মাইলে নেমে আসে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় প্রাণহানি এড়াতে বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। উপকূলীয় এলাকার মানুষকে বাড়তি সতর্কতা অবলম্বনের নির্দেশন দিয়েছে স্থানীয় প্রশাসন।

জানা গেছে, হারিকেনের প্রভাবে একটি নৌকাডুটির ঘটনায় ২০ অভিবাসী নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় ফ্লোরিডা কী দ্বীপপুঞ্জ থেকে তিনজনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে কর্তৃপক্ষ।

ধারণা করা হচ্ছে, হারিকেন ইয়ান দুর্বল হয়ে পড়তে পারে। তার আগে ফ্লোরিডার মূল ভূখণ্ডে প্রভাব পড়ার শঙ্কা রয়েছে। বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে, ইয়ানের তাণ্ডবে ফ্লোরিডার ২০ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন। রাজ্যের দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে বৃষ্টি ও প্রবল বাতাসে খুঁটি ভেঙে বিদ্যুৎ বিভ্রাট হতে পারে। ইয়ানের তাণ্ডব থামা পর্যন্ত ব্ল্যাকআউট অব্যাহত থাকবে।

আগামী ২৪ ঘণ্টা আরও ভয়াবহ হতে যাচ্ছে উল্লেখ করে সতর্ক করেছেন ফ্লোরিডার টাম্পা শহরের মেয়র জেন ক্যাস্টর। স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় ব্রিফিং-এ বলেন, ভারী বৃষ্টি এবং ঝড় শুরু হয়েছে। সারা রাত চলবে। এর কারণে বন্যা দেখা দিচ্ছে।

জাতীয় আবহাওয়া পরিষেবার পরিচালক কেন গ্রাহাম বলেন, ‘এটি এমন একটি ঝড় যা নিয়ে আমরা আগামী বহু বছর আলোচনা করবো, স্মরণীয় ঘটনা।

প্রচণ্ড বাতাসের সঙ্গে মষুলধারে বৃষ্টির কারণে এখনও জোরালোভাবে উদ্ধারকাজ নামতে পারেনি জরুরি বিভাগ। সূত্র: বিবিসি, আল জাজিরা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হারিকেন,ঘূর্ণিঝড়,ইয়ান,ফ্লোরিডা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close