reporterঅনলাইন ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর, ২০২২

ইরানি পুলিশের উপর কানাডার নিষেধাজ্ঞা

ফাইল ছবি

ইরানে পুলিশে হেফাজতে তরুণীর মৃত্যু এবং একারণে সৃষ্ট বিক্ষোভে ইসলামী প্রজাতন্ত্রের প্রাণঘাতী দমন-পীড়নের ঘটনায় ইরানি পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে কানাডা।

সম্প্রতি তেহরানে ‘নীতি পুলিশের’ হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির (২২) মৃত্যু হয়। এর জেরে দেশটির শহরে শহরে বিক্ষোভ হচ্ছে। সপ্তাহ ধরে চলা বিক্ষোভ-সহিংসতায় ৭৫ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। মাসার মৃত্যুর ঘটনায় দেশ-বিদেশে এখন আলোচনায় ইরানের ‘নীতি পুলিশ’।

সোমবার (২৬ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ইরানের তথাকথিত নীতিপুলিশসহ কয়েকডজন ব্যক্তি এবং সংস্থার ওপর আমরা নিষেধাজ্ঞা দিব।

ট্রুডো আরও বলেন, সমস্ত কানাডিয়ানদের কণ্ঠস্বর সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষের কাছে দাবি করছি যে, ইরান সরকার তাদের জনগণের কথা শুনুক এবং তাদের স্বাধীনতা ও অধিকারে হস্তক্ষেপ বা দমন-পীড়ন বন্ধ করুক। তার সঙ্গে নারী ও সমস্ত ইরানিদের তাদের জীবনযাপন করতে দিন এবং শান্তিপূর্ণভাবে নিজেদের প্রকাশ করতে দিন।

কানাডা, কানাডার জনগণ বিশ্বের মানুষদের পাশাপাশি ইরানের জনগণের পাশে আওয়াজ তুলছি বলেও জানান কানাডার প্রধানমন্ত্রী। সূত্র: আরব নিউজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরান,পুলিশ হেফাজত,মাশা আমিনি,বিক্ষোভ,কানাডা,নিষেধাজ্ঞা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close