reporterঅনলাইন ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর, ২০২২

রিজার্ভ সৈন্য সমাবেশের ডাকে রাশিয়ার ভুল স্বীকার

ছবি : সংগৃহীত

রাশিয়ার কর্তৃপক্ষ স্বীকার করে নিয়েছে যে ইউক্রেনে যুদ্ধ করার জন্য তিন লক্ষ রিজার্ভিস্ট সেনা সমাবেশ করার ক্ষেত্রে কিছু ভুল হয়েছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া খবরে বলা হয়েছে, এমন অনেককে সেনাবাহিনীতে যোগ দিতে বলা হয়েছে যাদের কোন সামরিক অভিজ্ঞতা নেই, বা যারা অনেক বৃদ্ধ কিংবা শারীরিক প্রতিবন্ধী। এই পরিকল্পনা নিয়ে ব্যাপক বিক্ষোভও শুরু হয়েছে এবং সাইবেরিয়ার উস্ট-লিমস্কে একজন সেনা-নিয়োগ কর্মকর্তাকে গুলি করার পর তিনি এখন সঙ্কটজনক অবস্থায় আছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সেনাবাহিনীতে নিয়োগ এড়াতে লোকজনের দেশ ছেড়ে পালানো ঠেকাতে তার দেশের সীমান্ত বন্ধ করে দেয়ার কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।

ওদিকে রাশিয়ার একটি প্রধান মুসলিম অঞ্চল দাগেস্তানে সৈন্য সমাবেশে রিজার্ভিস্ট ডাকার বিরুদ্ধে সর্বশেষ বিক্ষোভে পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে। একটি স্বাধীন রুশ মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা ওভিডি-ইনফো জানিয়েছে, আঞ্চলিক রাজধানী মাখাচকালায় বিক্ষোভ চলাকালীন ১০০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।

সংস্থাটি বলছে, ঐ প্রদেশে "খুবই কঠোর আটকাদেশ"এর খবরে তারা উদ্বিগ্ন। অন্য যেকোনো প্রদেশের তুলনায় ইউক্রেন যুদ্ধে দাগেস্তানের সৈন্যদের মধ্যে মৃতের সংখ্যা বেশি।

বিবিসির রুশ বিভাগের সাম্প্রতিক এক বিশ্লেষণে দেখা গেছে, ইউক্রেনে দাগেস্তানের অন্তত ৩০১ জন সৈন্য মারা গেছে, যা মস্কোর সৈন্যদের তুলনায় ১০ গুণ বেশি। তবে নিহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার রিজার্ভিস্ট সৈন্যদের একাংশকে একত্রিত করার ঘোষণা করার পর থেকে ব্যাপক বিক্ষোভে দু'হাজারেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।

সোশাল মিডিয়ায় পোস্ট করা কয়েক ডজন ভিডিওতে দেখা যাচ্ছে, বিক্ষোভকারীরা মাখাচকালায় পুলিশ ও অন্যান্য নিরাপত্তা কর্মকর্তাদের মুখোমুখি হচ্ছে।

ওভিডি-ইনফো খবর দিচ্ছে যে পুলিশ ভিড়ের ওপর স্টান গান এবং লাঠি ব্যবহার করেছে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, আটক এক ব্যক্তি এক পুলিশ কর্মকর্তার মাথা দিয়ে ঢুস মারছে, এরপর নিরাপত্তা কর্মীরা তাকে মারধর করে।

অন্য একটি ভিডিওতে দেখানো হয়েছে, একজন নিরাপত্তা কর্মকর্তা বিক্ষোভকারীদের একটি বড় দল থেকে পালিয়ে যাচ্ছেন। সূত্র: বিবিসি বাংলা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন যুদ্ধ,রাশিয়া,রিজার্ভ সৈন্য,দাগেস্তান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close