reporterঅনলাইন ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর, ২০২২

পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

ছবি : সংগৃহীত

ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার করলে রাশিয়াকে ভয়াবহ পরিণতি বরণ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের কোনো অঞ্চল মস্কোর সঙ্গে যোগ দিলে তাদের পরিপূর্ণ সুরক্ষা দেওয়া হবে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের এমন ঘোষণার পর এই হুঁশিয়ারি আসল ওয়াশিংটনের পক্ষ থেকে।

আল জাজিরার প্রতিবেদনে জানা যায়, রোববার (২৫ সেপ্টেম্বর) মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান হুঁশিয়ারি দিয়ে বলেন, রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করলে যথোপযুক্ত জবাব দেবে যুক্তরাষ্ট্র। যার পরিণামে রাশিয়াকে ‘মারাত্মক বিপর্যয়কর’ পরিণতি বরণ করতে হবে। এ ছাড়া অধিকৃত অঞ্চলে গণভোটের ঘটনায় রাশিয়ার ওপর আরও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দেন তিনি।

ইউক্রেনে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরই মধ্যে ইউক্রেনের ভূখণ্ডের এক-পঞ্চমাংশ অঞ্চল দখলে নিয়েছে রুশ বাহিনী।

তবে সম্প্রতি পাল্টা হামলায় উত্তর-পূর্বাঞ্চলীয় কিছু এলাকা রাশিয়ার কাছ থেকে পুনরুদ্ধার করেছে ইউক্রেন। এমন পরিস্থিতির মধ্যেই রাশিয়ার সঙ্গে যোগ দিতে ইউক্রেনে রুশ অধিকৃত চারটি অঞ্চলে গণভোট আয়োজন করা হয়। গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) পর্যন্ত। ভোটগ্রহণ সম্পন্ন হলে এই চার অঞ্চল রাশিয়ার সঙ্গে অধিভুক্ত করতে দেশটির পার্লামেন্টে আলোচনা শুরু হবে।

উদ্ভূত পরিস্থিতিতে অধিকৃত অঞ্চলগুলোর সুরক্ষায় ‘প্রয়োজনে’ পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে বলে হুঁশিয়ারি দিয়ে আসছে মস্কো। এরই পরিপ্রেক্ষিতে রোববার পাল্টা হুঁশিয়ারি দেওয়া হয় ওয়াশিংটনের পক্ষ থেকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন,যুক্তরাষ্ট্র,পরমাণু অস্ত্রের ব্যবহার,সের্গেই ল্যাভরভ,ওয়াশিংটন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close