reporterঅনলাইন ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর, ২০২২

ইসরায়েলে নবজাতক জন্ম নিলেই নাম রাখা হয় ‘মোহাম্মদ’

ফাইল ছবি

দখলদার দেশ ইসরায়েলে ছেলে শিশু জন্ম নিলে সবচেয়ে বেশি যে নাম রাখা হয় সেটি হলো মোহাম্মদ। অর্থাৎ দেশটির ছেলেশিশুর সবচেয়ে জনপ্রিয় নাম হলো এটি। অন্যদিকে কন্যাশিশুর নামের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে আবিগেইল।

ইসরায়েলের জনসংখ্যা ও অভিবাসন ব্যুরোর বরাতে এ খবর দিয়েছে স্থানীয় গণমাধ্যম ইসরায়েল ন্যাশনাল নিউজ। সেখানে বলা হয়, বিগত ইহুদি বছরে ইসরায়েলে নবজাতক ছেলেদের নামের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে ছিলো মোহাম্মদ।

প্রতিবেদন অনুযায়ী, ২৫ সেপ্টেম্বর থেকে ইসরায়েলে শুরু হয়েছে ইহুদী নববর্ষ বা রশ হাশানাহ উৎসব। এ উপলক্ষে গত রশ হাশানাহর পর থেকে জন্মগ্রহণকারী নবজাতকদের সবচেয়ে জনপ্রিয় ১০ নামের তালিকা প্রকাশ করেছে ইসরায়েলের জনসংখ্যা ও অভিবাসন ব্যুরো।

ইসরায়েলের জন্ম নিবন্ধন কর্তৃপক্ষের তথ্যের ভিত্তিতে জনপ্রিয় নামের এ তালিকা করা হয়েছে। এতে ছেলে ও মেয়েদের জনপ্রিয় নামগুলো আলাদাভাবে দেখানো হয়েছে। তবে দুটি তালিকাতেই ইসরায়েলের সব ধর্ম ও জাতিগত সম্প্রদায়ের নবজাতকদের নাম রয়েছে।

তালিকা অনুযায়ী, বিগত বছর ইসরায়েলে ছেলেদের সবচেয়ে জনপ্রিয় ১০টি নাম হলো যথাক্রমে- মোহাম্মদ, অ্যাডাম, জোসেফ, ডেভিড, আরিয়েল, ওমার, লাভি, ড্যানিয়েল, রাফায়েল ও ওরি। আর কন্যাশিশুর সবচেয়ে জনপ্রিয় ১০টি নাম হলো যথাক্রমে- আবিগেইল, মিরিয়াম, তামার, ইয়ায়েল, নোয়া, সারা, মায়া, ওদেল, আয়ালা ও লিয়া।

কেবল ইহুদী পরিবারগুলোতে জন্মগ্রহণকারী নবজাতক মেয়েদের নামের মধ্যে ক্রমানুসারে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে- আবিগেইল, তামার, ইয়ায়েল, নোয়া, ওদেল, মায়া, সারা, লিবি, আয়ালা ও লিয়া।

একইভাবে জনপ্রিয়তার ক্রমানুসারে ইহুদী পরিবারের ছেলেশিশুদের নামগুলো হলো- ডেভিড, আরিয়েল, লাভি, ওরি, রাফায়েল, নোয়াম, আইতান, আরি, ড্যানিয়েল ও ইয়েহুদা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসরায়েল,নবজাতক,মোহাম্মদ,আবিগেইল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close