reporterঅনলাইন ডেস্ক
  ২২ সেপ্টেম্বর, ২০২২

বিদ্রোহীদের হাতে মিয়ানমারের ১৫ সেনা সদস্যের মৃত্যু

ছবি : সংগৃহীত

বিদ্রোহীদের আক্রমণে মিয়ানমারে জান্তা বাহিনীর অন্তত ১৫ সদস্যের মৃত্যু হয়েছে। দেশটির কারেন রাজ্যে সাগাইন অঞ্চলে ওই ১৫ জন মারা গেছে বলে দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠীগুলো। স্থানীয় সময় আজ বুধবার মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতীর এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ইরাবতীর প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার কারেন ন্যাশনাল ইউনিয়নের (কেএনইউ) সশস্ত্র শাখা কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি (কেএনএলএ) এবং তাদের সহযোগী যোদ্ধাদের পৃথক আক্রমণে কারেন রাজ্যের কাউকারেইক অঞ্চলে ৭ জান্তা সৈন্যের মৃত্যু হয়। বাকি ৮ সৈন্যের মৃত্যুর বিষয়ে এখনো বিস্তারিত কোনো তথ্য জানায়নি তাঁরা।

কারেন ন্যাশনাল ইউনিয়ন এক বিবৃতিতে আজ বুধবার জানিয়েছে, কেএনএলএ জান্তাবাহিনীর দখলে থাকা একটি চৌকি দখল করে নিয়েছে। আক্রমণের মাত্র ১৭ মিনিটের মাথায় তাঁরা ওই চৌকিটি দখল করে নেয়। এই সময় ৭ সেনার মৃত্যু হয় এবং আরও ২ জন আগত হন। কেএনইউ এরই মধ্যে ওই চৌকি থেকে উদ্ধার করা অস্ত্র এবং গোলাবারুদের ছবি প্রকাশ করেছে।

এদিকে, জান্তাবিরোধী ঐক্য জোরদার করতে একসঙ্গে বৈঠকে বসেছিল দেশটির ৭টি আদিবাসী সশস্ত্র সংগঠন। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে দেশটির ওয়া রাজ্যের পাংঘশাংয়ে ইউনাইটেড ওয়া স্টেট আর্মির (ইউডব্লিউএসএ) প্রধান কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে যোগ দেওয়া ওই সাতটি সশস্ত্র সংগঠন হলো—ইউনাইটেড ওয়া স্টেট আর্মির (ইউডব্লিউএসএ), আরাকান আর্মি (এএ), ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এনডিএএ), শান স্টেট প্রোগ্রেস পার্টি (এসএসপিপি), তাং ন্যাশনাল লিবারেশন আর্মি, মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মির (এমএনডিএএ) এবং কাচিন ইন্ডিপেনডেন্ট আর্মি (কেআইএ)। প্রথম ছয়টি সংগঠনের প্রধান সারির নেতারা বৈঠকে যোগ দেন। শুধু কাচিন ইন্ডিপেনডেন্ট আর্মি বৈঠকের ভোজসভায় তাদের প্রতিনিধি দল পাঠায়। সংগঠনটি মূল বৈঠকে অংশ নেয়নি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিয়ানমার,বিদ্রোহী,জান্তা বাহিনী,গুলি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close