reporterঅনলাইন ডেস্ক
  ২০ সেপ্টেম্বর, ২০২২

যুদ্ধ নিয়ে নতুন পরিকল্পনা পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

বিপুল ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটিয়ে এগিয়ে চলেছে রাশিয়া-ইউক্রেন সংঘাত। তবে দ্রুতই শেষ হতে পারে এই যুদ্ধ। এমনই ইঙ্গিত দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান। তিনি বলেছেন, ইউক্রেনে দ্রুতই যুদ্ধ শেষ করার পরিকল্পনা করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ লক্ষ্যে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবেন তিনি। খবর বিবিসির।

এরদোগান জানিয়েছেন, উজবেকিস্তানের সামারকান্দে পুতিনের সঙ্গে বিস্তারিত কথা হয়েছে তার। পুতিনের সঙ্গে কথা বলে তিনি বুঝতে পেরেছেন ‘যত দ্রুত সম্ভব তত দ্রুত এ যুদ্ধ শেষ করতে চাচ্ছেন রুশ প্রেসিডেন্ট।’

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম পিবিএসের সঙ্গে এরদোগান বলেছেন, সে আসলে আমাকে বুঝিয়েছে সে এটি (যুদ্ধ) যত দ্রুত সম্ভব শেষ করতে চায়। আমার ধারণা ছিল- যেগুলো ঠিকমতো চলছিল সেগুলো এখন সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

তবে যুদ্ধ শেষ করতে রাশিয়ার কাছে কিছু দাবি জানিয়েছে ইউক্রেন। এর মধ্যে প্রধান দাবি হলো ইউক্রেন ছেড়ে রুশ সেনাদের চলে যেতে হবে। এমনকি ২০১৪ সালেও যেসব অঞ্চল তারা দখল করেছিল সেগুলো ছেড়ে দিতে হবে। কিন্তু ইউক্রেনের এ দাবি মানার ধারে কাছেও নেই রাশিয়া। ফলে যুদ্ধ দ্রুতই শেষ হবে নাকি আরও দীর্ঘায়িত হবে সেটি এখনো বোঝা যাচ্ছে না।

সূত্র : বিবিসি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুদ্ধ,নতুন পরিকল্পনা,পুতিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close