reporterঅনলাইন ডেস্ক
  ২০ সেপ্টেম্বর, ২০২২

রুশরা ‘টর্চার সেলে’ ব্যাপক নির্যাতন চালাত: ইউক্রেন

ইউক্রেন দাবি করেছে, রাশিয়ার সৈন্যদের কাছ থেকে পুনরুদ্ধার করা এলাকায় তারা যেসব ‘নির্যাতন কেন্দ্র’ আবিষ্কার করেছে সেখানে বন্দীদের ব্যাপক নির্যাতন করা হতো। রুশ বাহিনী বন্দীদের ওপর ভয়াবহ নির্যাতন চালাতো। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ইজিয়ামের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাশিয়ান সেনাবাহিনীর নির্যাতনের কথা শোনান ইউক্রেনের নাগরিক মিখাইলো শিন্দে। তিনি বলেন, আটকের দ্বিতীয় দিন তারা (রুশ বাহিনী) আমার হাত ভেঙে দিয়েছিল। একজন আমার হাত ধরে রেখেছিল, অন্যজন লোহার লাঠি দিয়ে পেটাচ্ছিল। এভাবে প্রতিদিন কমপক্ষে দুই ঘণ্টা করে আমাকে পেটাত তারা। নির্যাতনে আমি কখনো জ্ঞান হারিয়ে ফেলতাম।

নির্যাতনের শিকার ৬৭ বছর বয়সী শিন্দের দাবি, রুশ সেনারা একটি টর্চার সেলে তাঁকেসহ আরও অনেককেই বন্দী করে দিনের পর দিন এভাবে নির্যাতন চালিয়েছে। তিনি জানান, ইউক্রেনের সেনাদের তথ্য সরবরাহের অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। ইউক্রেনের সেনারা এলাকাটি পুনরুদ্ধারে আগ পর্যন্ত শিন্দে সেখানে ১২ দিন বন্দী ছিলেন। শিন্দে জানান, কিয়েভের সেনাদের সঙ্গে তাঁর কোনো যোগাযোগ ছিল কিনা সে বিষয়ে তথ্য জানতে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হতো।

শুধু ইজিয়ামে নয় ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বালাক্লিয়া এবং কুপিয়ানস্কেও এমন রুশ টর্চার সেল খুঁজে পাওয়ার দাবি করেছে ইউক্রেন। দেশটির পুলিশ প্রধান জানান, রাশিয়ার দখলকৃত এলাকাগুলোতে ১০ টিরও বেশি নির্যাতন কেন্দ্রের সন্ধান মিলেছে। এলাকাগুলো পুনরুদ্ধারের পর এ বিষয়ে তদন্ত চালাচ্ছে কিয়েভ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,টর্চার সেল,বন্দি নির্যাতন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close