reporterঅনলাইন ডেস্ক
  ২০ সেপ্টেম্বর, ২০২২

মেক্সিকোতে ৭.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, নিহত ১

ছবি : সংগৃহীত

মেক্সিকোর পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এই ঘটনায় এখন পযর্ন্ত ১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সোমবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১টার দিকে এ ঘটনা ঘটে। ভূমিকম্পের কারণে এক ধরণের আতঙ্ক বিরাজ করে স্থানীয়দের মাঝে। এর আগেও একই তারিখে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে দেশটিতে।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটি আকুইলার ২৩ মাইল দক্ষিণ-পূর্বে কোলিমা এবং মিচোয়াকান রাজ্যের সীমানার কাছে এবং ৯.৪ মাইল গভীরতায় কেন্দ্রীভূত ছিল।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর একটি ভিডিও বার্তায় বলেছেন, প্যাসিফিক বন্দর মানজানিলোতে একটি দোকানের দেয়াল ধসে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

মার্কিন সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে যে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের প্রায় ২০০ মাইলের মধ্যে মেক্সিকান উপকূলরেখার কিছু অংশে একটি সুনামি সম্ভবনা ছিল, তবে ক্যালিফোর্নিয়া এবং হাওয়াইসহ মার্কিন পশ্চিম উপকূলের জন্য কোনও হুমকি নেই।

মেক্সিকো সিটি মেয়র ক্লডিয়া শিনবাউম বলেছেন যে, ভূমিকম্পের পরে রাজধানীতে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিক জানা যায়নি। মেক্সিকোতে ১৯৮৫ এবং ২০১৭ সালের একই দিনে এ ধরনের ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল বলেও জানান তিনি।

২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর মেক্সিকোতে ভয়াবহ ভূমিকম্পের আঘাতে ৩৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। ১৯৮৫ সালের একই দিনে ভূমিকম্পে প্রায় হাজারখানেক মানুষের মৃত্যু হয় দেশটিতে। সূত্র: ইউএসএ টুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেক্সিকো,ভূমিকম্প,ইউএসজিএস,আকুইলার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close