reporterঅনলাইন ডেস্ক
  ১৮ আগস্ট, ২০২২

খারকিভের আবাসিক এলাকায় রুশ হামলা, নিহত ৬

ছবি : সংগৃহীত

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভের আবাসিক এলাকায় আবার হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে অন্তত ছয় ব্যক্তি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ১৬ জন। খারকিভের আঞ্চলিক গভর্নরের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

এ দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি এ হামলাকে ‘ঘৃণ্য ও নিন্দনীয়’ বলে অভিহিত করেছেন।

জেলেনস্কি জানিয়েছেন, স্থানীয় সময় বুধবার রাতে এ হামলার ঘটনা ঘটেছে। এ হামলায় একটি আবাসিক ভবনের একটি ব্লক সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে তিনি লিখেছেন, এ ধরনের হামলার কোনো যৌক্তিকতা নেই। আমরা ক্ষমা করব না। আমরা অবশ্যই প্রতিশোধ নেব।

আঞ্চলিক গভর্নর ওলেগ সিনহুবভ টেলিগ্রামে বলেছেন, সালতিভকা জেলার গোলাগুলিতে এখন পর্যন্ত ছয়জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে এবং ১৬ জন আহত হয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বাহিনী আগ্রাসন শুরু করে। যুদ্ধের শুরুর দিকে রুশ বাহিনীর অন্যতম লক্ষ্য ছিল খারকিভ। কিন্তু রাশিয়া এ শহর দখল করতে পারেনি। রুশ বাহিনী এখন তাঁদের মনোযোগ ইউক্রেনের পূর্বাঞ্চলে ও দক্ষিণাঞ্চলে স্থানান্তরিত করেছে। তবে খারকিভেও মাঝে মাঝে আক্রমণ চালিয়ে যাচ্ছে।

মস্কো এ যুদ্ধকে ‘বিশেষ সামরিক অভিযান’ নাম দিয়েছে। ইউক্রেনকে সামরিক জোট ন্যাটোতে যোগদান থেকে বিরত রাখার উদ্দেশ্যেই এ অভিযান বলে জানিয়েছে রাশিয়া। তবে কিয়েভ অভিযোগ করে বলেছে, সাম্রাজ্যবাদ বিস্তারের লক্ষ্যেই মস্কো এ অন্যায্য যুদ্ধ শুরু করেছে।

ইউক্রেন-রাশিয়ার এ যুদ্ধে এখন পর্যন্ত বিপুলসংখ্যক মানুষ হতাহত হয়েছে। উদ্বাস্তু হয়েছে লাখ লাখ মানুষ। কয়েক দফা সমঝোতা করার চেষ্টা করেও শেষ পর্যন্ত যুদ্ধ বন্ধে একমত হতে পারেনি কোনো পক্ষই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন,খারকিভ,ওলেগ সিনহুবভ,রুশ হামলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close