reporterঅনলাইন ডেস্ক
  ১৮ আগস্ট, ২০২২

মাদকাসক্তি থেকে বাঁচতে যা বললেন পুতিন

ফাইল ছবি

স্বাস্থ্যকর জীবনযাপন, খেলাধুলা-শরীর চর্চা, ভ্রমণ ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ততা নিয়মিত মদ পানের অভ্যাস থেকে মানুষকে বের করে আনতে পারে বলে মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবার রাশিয়ার মধ্যাঞ্চলীয় প্রদেশ ভ্লাদিমিরের গভর্নর আলেক্সান্দার অ্যাভদিভের সঙ্গে ভিডিও বৈঠক করেন পুতিন। রাশিয়ার এই প্রদেশটিতে সম্প্রতি মদ পানের হার ব্যাপকভাবে বেড়েছে। এমনকি পুরো রাশিয়ায় বছরে যে পরিমাণ অ্যালকোহল গ্রহণ করা হয়, ভ্লাদিমিরের লোকজন তার চেয়েও বেশি অ্যাকোহল পান করে বলে দেখা গেছে সাম্প্রতিক সমীক্ষা।

বৈঠকে এই সমস্যা থেকে উত্তরণে পুতিনের পরামর্শ চান গভর্নর। জবাবে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ‘আপনি মদ নিষিদ্ধ করতে পারবেন না, আবা হুট করে করারোপ করে মদের দাম বাড়িয়ে দিলেও লাভ হবে না। আবার জনগণ মদ পান করে এবং তারা তা করবেই— এমন নীতি নেওয়াও ভুল হবে।

কিন্তু এসব সত্ত্বেও আমি মনে করি, জনগণকে মদ পানের অভ্যাস থেকে বিরত রাখার উপায় আছে। এবং খুব সাধারণ কিছু নীতি গ্রহণ করলেই তা সম্ভব।

পুতিন বলেন, ‘এক্ষেত্রে সাধারণ জনগণকে স্বাস্থ্যকর জীবনযাপনের দিকে আগ্রহী করে তোলা হতে পারে প্রথম পদক্ষেপ। পাশপাশি লোকজন যেন খেলাধুলা ও শরীর চর্চা করতে পারে, সেজন্য অবকাঠমোসহ অন্যান্য সুযোগ-সুবিধাও বাড়াতে হবে।’

এছাড়া বিশ্বের বিভিন্ন সংস্কৃতি সম্পর্কে জানার আগ্রহ জাগিয়ে তোলাও কার্যকর হতে পারে এক্ষেত্রে। সাধারণ লোকজনের মধ্যে ভ্রমণের প্রতি আগ্রহ বৃদ্ধির পদক্ষেপ নিন; সাংস্কৃক কর্মকাণ্ডে যেন আরও অধিকসংখ্যক মানুষ যুক্ত হতে পারে, সেই ব্যবস্থাও গ্রহণ করতে পারেন।

রাশিয়ায় অতিমাত্রায় মদপানের দীর্ঘ ইতিহাস রয়েছে। বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় রুশদের গড় আয়ু কম হওয়ার প্রধান কারণও এটি। এমনিতেই দেশটিতে প্রচুর মদ উৎপাদিত হয়, তারওপর বিশ্বের বিভিন্ন দেশ থেকে মদ রপ্তানিও হয় সেখানে।

তবে ২০১১ সাল থেকে এ বিষয়ে কঠোর হওয়া শুরু করে রাশিয়ার সরকার। অপ্রাপ্তবয়স্কদের জন্য মদ ক্রয় ও প্রকাশ্যে মদপান নিষিদ্ধ করা হয় এবং দেশজুড়ে মদের দোকান রাত ৮টার মধ্যে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়।

সরকারের এই কঠিন নীতির সুফলও অবশ্য পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০১০ সাল থেকে ২০২০ সালের মধ্যে দেশটিতে গড়ে মদ পানের পরিমাণ কমেছে ২৫ শতাংশেরও বেশি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,পুতিন,মাদক,সাংস্কৃতিক কাজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close