reporterঅনলাইন ডেস্ক
  ১৩ আগস্ট, ২০২২

ভিয়েনা সংলাপ থেকে বেরিয়ে আসবে না ইরান : রায়িসি

ছবি: সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, তার দেশ কখনও পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে চলমান ভিয়েনা সংলাপ থেকে বেরিয়ে আসবে না; পাশাপাশি দেশের উন্নয়নকেও এই সমঝোতার ওপর নির্ভরশীল করে রাখা হবে না। তিনি শুক্রবার ইরানের দক্ষিণাঞ্চলীয় কেরমান প্রদেশ সফরকালে এক জনসমাবেশে ভাষণ দিতে গিয়ে একথা বলেন।

রায়িসি বলেন, আমরা কখনও দেশের উন্নয়ন এবং সমস্যাবলী সমাধানের বিষয়টিকে পরমাণু সমঝোতার ওপর নির্ভর করে রাখব না। ওই সমঝোতা আবার কার্যকর হোক না হোক দেশের উন্নতি বিকল্প উপায়ে চলমান থাকবে। সেইসঙ্গে পাশ্চাত্যের সঙ্গে আলোচনার টেবিল থেকেও আমরা বেরিয়ে আসব না।

প্রেসিডেন্ট রায়িসি বলেন, ইরানের অর্থনীতি ও উন্নতি কখনও বহিঃশক্তির ‘মুচকি হাসি কিংবা তিরস্কারের’ ওপর নির্ভরশীল থাকতে পারে না। তিনি বলেন, ইরানের আলোচক দল ‘অত্যন্ত শক্ত’ অবস্থানে থেকে পাশ্চাত্যের সঙ্গে দর কষাকষি চালিয়ে যাবে। ইরানের প্রেসিডেন্ট দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, পরমাণু সমঝোতা ছাড়াই তার দেশের উন্নতি ও অর্থনৈতিক বিকাশ হবে এবং অদূর ভবিষ্যতে তা সবাই দেখতে পাবে।

রায়িসি বলেন, আমরা কোনো অবস্থায় শত্রুর আকাঙ্ক্ষা পূরণ করতে দেব না। তারা আমাদের অভ্যন্তরীণ উৎপাদন বন্ধ করে দিয়ে এদেশের অর্থনীতি ও সংস্কৃতি ধ্বংস করতে চায়।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকা ২০১৮ সালে বেরিয়ে গেলে এটির বাস্তবায়ন নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। বর্তমানে এই সমঝোতা পুরোপুরি অকার্যকর হয়ে পড়েছে। এটি আবার চালু করার জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ২০২১ সালের মার্চ মাস থেকে পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের আলোচনা চলছে। কিন্তু ওই আলোচনা থেকে একটি চুক্তি বের করে আনার প্রচেষ্টা এখনও সফল হয়নি।

সূত্র : পার্সটুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভিয়েনা,ইরান
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close