reporterঅনলাইন ডেস্ক
  ১১ আগস্ট, ২০২২

স্যাটেলাইট চিত্রে ক্রিমিয়ায় রুশ বিমানঘাঁটির ধ্বংসাত্মক দৃশ্য

ছবি : সংগৃহীত

রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপের সাকি বিমান ঘাঁটিতে শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটে। মঙ্গলবারের ওই বিস্ফোরণে বিমানঘাঁটিতে ক্ষয়ক্ষতির তথ্য গোপন রাখে রাশিয়া। তবে দেশটি জানিয়েছে, হামলা নয়, সমরাস্ত্রের গুদামে বিস্ফোরণ ছিল এটি। স্যাটেলাইট থেকে প্রকাশিত চিত্রে বিমানঘাঁটির ভয়াবহ অবস্থা দেখা গেছে। বেশ কয়েকটি বিমান ধ্বংস হয়েছে বলে উপগ্রহচিত্রে প্রকাশ পেয়েছে।

বিস্ফোরণের ঘটনা আক্রমণজনিত হতে পারে এবং কিয়েভ-দূরবর্তী লক্ষ্যে আঘাতের সক্ষমতা পেতে পারে বলে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের খবর বলা হয়েছে।

ফার্ম প্লানেট ল্যাবসের প্রকাশ করা ছবিতে সাকি বিমানঘাঁটির কাছে তিনটি বড় গর্ত লক্ষ্য করা গেছে। দক্ষিণপশ্চিম উপকূলের এই ঘাঁটি বিস্ফোরণ পরবর্তী অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও রাশিয়া-বিমান ধ্বংস হয়েছে এমন তথ্য অস্বীকার করে বলছে, মঙ্গলবারের বিস্ফোরণ দুর্ঘটনাজনিত।

অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা রয়টার্সে পাঠানো এক বার্তায় বলেন, ‘অফিশিয়ালি আমরা হামলা করা হয়েছে বলছি না আবার অস্বীকারও করছি না। অনেক বিষয় আছে যার কারণে এটা ঘটতে পারে।’ পশ্চিমা বিশেষজ্ঞরা বলছেন, ক্ষতির পরিমাণ এবং আঘাতের স্পষ্ট নির্ভুলতা ইউক্রেনের শক্তিশালী নতুন সক্ষমতার ইঙ্গিত দেয়।

রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে। বর্তমান কৃষ্ণসাগরের ঘাঁটি হিসেবে এটিকে ব্যবহার করছে দেশটি। দক্ষিণ ইউক্রেনে রুশ সেনাদের কাছে রসদ পাঠাতেও এই উপদ্বীপ ব্যবহার করছে মস্কো।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্যাটেলাইট,ক্রিমিয়া,রুশ বিমানঘাঁটি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close