reporterঅনলাইন ডেস্ক
  ১০ আগস্ট, ২০২২

গ্রিসে শরণার্থী নৌকাডুবে নিখোঁজ ৫০

গ্রিসের কারপাথোস দ্বীপের কাছে শরণার্থীদের একটি নৌকা ডুবে ৫০ জন নিখোঁজ হয়েছে। আজ বুধবার গ্রিসের উপকূলরক্ষী বাহিনীর এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন। অভিবাসনপ্রত্যাশীরা কোন দেশের নাগরিক তা জানা যায়নি। খবর এএফপির।

গ্রিসের উপকূলরক্ষীরা জানান, এজিয়ান সাগরে গ্রিস উপকূলের কাছে নৌকাডুবির এই ঘটনা ঘটেছে। নৌকাটি মঙ্গলবার তুরস্ক থেকে ইতালির উদ্দেশে রওনা হয়েছিল। নিখোঁজদের সন্ধানে গ্রিসের উপকূলরক্ষীরা তল্লাশি অভিযান শুরু করেছে।

গ্রিসের উপকূলরক্ষী বাহিনীর মুখপাত্র নিকোস কোকালাস বলেন, উদ্ধার হওয়া ২৯ জনের বক্তব্য অনুযায়ী নৌকায় ৮০ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। তাদের বক্তব্য অনুযায়ী, অন্তত ৫০ জন নিখোঁজ রয়েছেন।

ওই কর্মকর্তা বলেন, উদ্ধার অভিযানে অন্তত চারটি জাহাজ অংশ নিয়েছে। এসব জাহাজ ইতোমধ্যে এজিয়ান সাগরের দক্ষিণে তল্লাশি শুরু করেছে। এছাড়াও গ্রিসের উপকূলরক্ষী বাহিনীর একটি টহল নৌকা এবং বিমান বাহিনীর একটি হেলিকপ্টারও অভিযানে যোগ দিয়েছে।

কোকালাস স্কাই রেডিওকে জানান, সাগরে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটারের বেশি হওয়ায় উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। দারিদ্রপীড়িত আফ্রিকা এবং যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে পালিয়ে উন্নত জীবনের আশায় প্রায়ই অভিবাসীরা গ্রিস উপকূল হয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করেন। ঝুঁকিপূর্ণ এই পথ পাড়ি দিতে গিয়ে শত শত অভিবাসী সাগরে ডুবে মারা যান। এই অভিবাসীদের বেশিরভাগই তুরস্ক হয়ে গ্রিসে পৌঁছান।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত পূর্ব ভূমধ্যসাগরে ডুবে অন্তত ৬৪ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। জাতিসংঘের এই অভিবাসন সংস্থার তথ্য অনুযায়ী, গত ১৯ জুন গ্রিসের মাইকোনোস দ্বীপের কাছে নৌকা ডুবে অন্তত ৮ জন মারা যান। এছাড়া ডুবে যাওয়া নৌকা থেকে আরও ১০৮ জনকে জীবিত উদ্ধার করা হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গ্রিসে শরণার্থী,নৌকাডুবে নিখোঁজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close