reporterঅনলাইন ডেস্ক
  ১০ আগস্ট, ২০২২

ইউক্রেনে রুশ হামলায় নিহত ১৪

ইউক্রেনের মধ্যাঞ্চলে হামলা জোরদার করেছে রাশিয়া। এতে আজ বুধবার ভোরে অন্তত ১৪ বেসামরিক নিহত হয়েছে। এরমধ্যে দেশটির নিপ্রোপেত্রোভস্ক অঞ্চলে ১৩ জন এবং ঝাপোরজিয়ায় একজন নিহত হয়েছে। এদিকে ক্রিমিয়ায় রুশ সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন। যদিও কিয়েভ তা অস্বীকার করেছে। খবর বিবিসি ও এএফপির।

নিপ্রোপেত্রোভস্ক গভর্নর ভ্যালেন্টিন রেজনিচেনকো টেলিগ্রামে এক পোস্টে লিখেছেন, এটা ছিল একটি ভয়াবহ রাত। রুশ হামলায় ১৩ জন প্রাণ হারিয়েছেন।

আঞ্চলিক কাউন্সিলের প্রধান মিকোলা লুকাশুক জানান, মারগানেটস গ্রাসে রুশ হামলায় সরকারি ভবন, স্কুল এবং সাংস্কৃতিক বিভিন্ন প্রতিষ্ঠান হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে ইউক্রেনকে আরও প্রায় ৯ কোটি ডলার সহায়তা দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার ওয়াশিংটনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ইউক্রেনে রুশ বাহিনীর পুতে রাখা স্থল মাইন অপসারণে এই অর্থ ব্যয় হবে।

এই অর্থ মাইন অপসারণে কাজ করা ১০০ টিমকে সহায়তার জন্য ব্যবহার করা হবে। একই সঙ্গে আনুমানিক ১ কোটি ৬০ লাখ হেক্টর অঞ্চলে ঝুঁকিপূর্ণ কাজে ইউক্রেনীয় কর্মীদের প্রশিক্ষণে ব্যবহৃত হবে।

ইউক্রেনের উত্তরাঞ্চল থেকে সরে যাওয়ার আগে বিভিন্ন এলাকায় বিপুল পরিমাণ মাইন এবং অন্যান্য বিস্ফোরক রেখে গেছে রুশ সেনারা।

যুক্তরাষ্ট্র বলছে, তারা খাদ্য সহায়তা প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠান, গাড়ির ট্রাঙ্ক, ওয়াশিং মেশিন, দরজা, হাসপাতালের বিছানা এবং যুদ্ধে নিহত মানুষের মৃতদেহে বিস্ফোরক মাইন রেখে গেছে রুশ বাহিনী। এতে পরিস্থিতি অনেক বিপজ্জনক হয়ে উঠেছে।

ক্রিমিয়ায় বিস্ফোরণ: ক্রিমিয়ায় রুশ বিমানঘাঁটিতে সিরিজ বিস্ফোরণ ঘটেছে। ইউক্রেনপন্থীরা এসব হামলা চালিয়ে থাকতে পারে বলে আশংকা করা হচ্ছে। হামলায় একজন নিহত ও আটজন আহত হয়েছে। রুশ দখলে থাকা অঞ্চলটিতে এই হামলায় সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে কিয়েভ।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্রিমিয়া পশ্চিম উপকূলে সাকি বিমানঘাঁটিতে মজুত করে রাখা গোলাবারুদের বিস্ফোরণ ঘটেছে।

তবে বিস্ফোরণে কোনও বিমান সরঞ্জাম ক্ষতিগ্রস্ত বা হামলার কথা অস্বীকার করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পডোলিয়াক ইঙ্গিত দিয়েছেন, রুশ বাহিনীর অযোগ্যতা বিস্ফোরণের সম্ভাব্য একটি কারণ হতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন,রুশ হামলায় নিহত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close