প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ আগস্ট, ২০২২

কলম্বিয়ায় ঐক্যের ডাক প্রেসিডেন্ট পেত্রর

শপথ অনুষ্ঠানে গুস্তাভো পেত্র। ছবি : রয়টার্স

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাবেক গেরিলাযোদ্ধা গুস্তাভো পেত্র। রবিবার (৭ আগস্ট) বিকেলে কলম্বিয়ার রাজধানী বোগোতার বলিভার প্লাজায় শপথ নেন তিনি। শপথ গ্রহণের পর অভিষেক ভাষণে দেশবাসীর প্রতি ঐক্যের ডাক দিয়েছেন পেত্র। তিনি হলেন দেশটিতে প্রথমবারের মতো নির্বাচিত কোনো বামপন্থী প্রেসিডেন্ট। খবর আলজাজিরার।

এম-নাইন সশস্ত্র গোষ্ঠীর সাবেক সদস্য পেত্র অভিষেক ভাষণে বৈষম্য ও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি কলম্বিয়ায় শান্তি আনতে দেশকে ঐক্যবদ্ধ করার অঙ্গীকার করেন। আবেগাপ্লুত পেত্র বলেন, ‘আমি যেমন দুটি সমাজ চাই না, তেমনি দুটি দেশও চাই না। আমি শুধু একটি শক্তিশালী, ঐক্যবদ্ধ কলম্বিয়া চাই।

পেত্র বলেন, জাতি হিসেবে তাদের যেসব চ্যালেঞ্জ-পরীক্ষা রয়েছে, তা মোকাবিলায় ঐক্য দরকার।

পেত্রর শপথ অনুষ্ঠানে স্প্যানিশ রাজা ফেলিপ ষষ্ঠ ও লাতিন আমেরিকা অঞ্চলের অন্তত নয়টি দেশের প্রেসিডেন্ট উপস্থিতি ছিলেন। প্রায় এক লাখ আমন্ত্রিত অতিথির উপস্থিতিতে শপথ নেন তিনি।

৬২ বছর বয়সী সাবেক সিনেটর পেত্র ন্যাশনাল লিবারেশন আর্মির (ইএলএন) সঙ্গে শান্তি আলোচনা পুনরুজ্জীবিত করার অঙ্গীকার করেছেন। ফার্ক বিদ্রোহী গোষ্ঠীর সাবেক সদস্যদের ক্ষেত্রে ২০১৬ সালে হওয়া শান্তিচুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছেন।

গত ২৯ মে কলম্বিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হয়। নির্বাচনে পেত্র জয়ী হলেও প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পেতে ব্যর্থ হন। এ কারণে গত ১৯ জুন দেশটিতে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন হয়। এই দফায় তিনি ৫০ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। দ্বিতীয় দফায় তার প্রতিদ্বন্দ্বী ছিলেন ৭৭ বছর বয়সী ব্যবসায়ী রোদোলফো এরনান্দেজ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কলম্বিয়া,ঐক্যের ডাক,প্রেসিডেন্ট পেত্রর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close