reporterঅনলাইন ডেস্ক
  ০৭ আগস্ট, ২০২২

হিমালয় পর্বতে যৌথ সামরিক মহড়া চালাবে আমেরিকা ও ভারত: রিপোর্ট

ছবি : সংগৃহীত

হিমালয় পর্বতে যৌথ সামরিক মহড়া চালাবে ভারত ও আমেরিকা। একজন ভারতীয় সেনা কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন নিউজ চ্যানেল সিএনএন এ খবর দিয়েছে। চীনের সঙ্গে ভারতের বিতর্কিত সীমান্ত থেকে ১০০ কিলোমিটারেরও কম দূরে এ মহড়া অনুষ্ঠিত হবে।

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের আউলি শহরের কাছে আগামী অক্টোবরের মাঝামাঝি সময়ে এ মহড়া অনুষ্ঠিত হবে। শহরটি হিমালয় পর্বতের দক্ষিণ ঢালে অবস্থিত এবং এখানে সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ হাজার ফুট উচ্চতায় যুদ্ধ করার মহড়া চালাবে নয়াদিল্লি ও ওয়াশিংটন।

তাইওয়ানকে কেন্দ্র করে চীনের সঙ্গে আমেরিকার উত্তেজনা যখন তুঙ্গে তখন এ যৌথ মহড়ার আগাম ঘোষণা দেয়া হলো। এছাড়া, বিতর্কিত সীমান্তে ভারত ও চীনের সেনা সদস্যদের মধ্যে এ পর্যন্ত বহুবার সংঘর্ষ হয়েছে এবং এ অঞ্চলে ভারত ও চীন পরস্পরের প্রতিদ্বন্দ্বী দেশ হিসেবে পরিচিত।

ভারত ও চীনের বিতর্কিত সীমান্ত রেখা থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে আউলি শহরের অবস্থান। ভারত ও চীন উভয়ে ওই সীমান্তরেখার ওপারে পরস্পরের ভূখণ্ডের মালিকানা দাবি করে। তবে ১৯৬২ সালের ভারত-চীন যুদ্ধের পর থেকে এই রেখাই দু’দেশের সীমান্ত হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। ২০২০ সালে চীনের দাবিকৃত ভূখণ্ডে ভারত একটি সড়ক নির্মাণ করতে গেলে দু’দেশের সীমান্তরক্ষীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এতে ভারতের ২০ এবং চীনের চার সেনা নিহত হয়।

সূত্র : পার্সটুডে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হিমালয়,আমেরিকা,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close