reporterঅনলাইন ডেস্ক
  ০৬ আগস্ট, ২০২২

ইউক্রেনকে যুদ্ধ বিমান দেবে মেসিডোনিয়া

ছবি : সংগৃহীত

এবার ইউক্রেনকে যুদ্ধ বিমান ও ট্যাংক দিতে সম্মত হয়েছে ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়া। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলায়েক শনিবার (৬ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছেন। রাশিয়াকে হারাতে ইউক্রেনকে এসব মারণাস্ত্র দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

এ ব্যাপারে টুইটারে মাইখাইলো পোদোলায়েক বলেছেন, ‘জি-২০ দেশের অর্ধেক দেশও যে সাহস দেখাতে পারেনি এখন অন্য আরও দেশ আরও বেশি সাহস দেখাচ্ছে। মেসিডোনিয়ার মতো দেশ ট্যাংক এবং বিমান দিয়ে ইউক্রেনকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে।’

এদিকে গত সপ্তাহে উত্তর মেসিডোনিয়ার প্রতিরক্ষামন্ত্রী নিশ্চিত করে জানান, তাদের কাছে থাকা সোভিয়েত আমলের ট্যাংক ইউক্রেনকে দেবেন তারা। তবে ইউক্রেনকে যুদ্ধ বিমান দেয়ার কোনো তথ্য মেসিডোনিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানাননি।

উত্তর মেসিডোনিয়া যদি ইউক্রেনকে সত্যি সত্যি যুদ্ধ বিমান দেয় তাহলে তারাই প্রথম দেশ হিসেবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাধার পর ইউক্রেনকে বিমান সহায়তা দেবে।

যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে যুক্তরাষ্ট্র ও বিভিন্ন দেশের কাছে বিমান চান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি। কিন্তু সে সময় ঝুঁকির কথা চিন্তা করে কেউ বিমান দিতে রাজী হয়নি।

সূত্র : আল জাজিরা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন,যুদ্ধ বিমান,মেসিডোনিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close