প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ আগস্ট, ২০২২

তাইওয়ানে মিসাইল প্রকল্পের ডেপুটি প্রধানের রহস্যময় মৃত্যু

তাইওয়ানের শীর্ষ মিসাইল প্রযুক্তিবিদ অউ ইয়াং লি-সিংয়ের। ছবি : সংগৃহীত

তাইওয়ানের চারপাশ ঘিরে দুদিন ধরে সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে চীন। এ নিয়ে উত্তেজনার মধ্যেই রহস্যজনক মৃত্যু হয়েছে তাইওয়ানের শীর্ষ মিসাইল প্রযুক্তিবিদ অউ ইয়াং লি-সিংয়ের। শনিবার (৬ আগস্ট) সকালে একটি হোটেল কক্ষে মৃত অবস্থায় পাওয়া গেছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই উর্ধ্বতন কর্মকর্তাকে। খবর আলজাজিরা ও রয়টার্স।

তাইওয়ানের সরকার-নিয়ন্ত্রিত সেন্ট্রাল নিউজ এজেন্সি (সিএনএ) জানিয়েছে, সরকারি কাজের জন্য দক্ষিণাঞ্চলীয় পিংতুং জেলা সফর করছিলেন অউ ইয়াং লি। সেখানেই হোটেলের কক্ষ থেকে তার মরদেহ উদ্ধার করা হয়েছে।

রিপোর্টে বলা হয়, ৫৭ বছর বয়সী অউ ইয়াং লি-সিং হার্ট অ্যাটাকে মারা গেছেন। তার হোটেল কক্ষে কারও অনুপ্রবেশের কোনো আলামত পাওয়া যায়নি। পরিবারের সদস্যরা জানিয়েছেন, অউ ইয়াং লি দীর্ঘদিন ধরে হৃদরোগে ভূগছিলেন। তার হৃদযন্ত্রে স্টেন্ট বসানো ছিল।

তাইওয়ানের সামরিক বাহিনীর নিয়ন্ত্রণাধীন ন্যাশনাল চুং-শান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডেপুটি প্রধান অউ ইয়াং লি-সিং দেশটির মিসাইল কর্মসূচির নেতৃত্বে ছিলেন। তিনি তাইওয়ানের মিসাইল মজুত দ্বিগুণ করার লক্ষ্যে কাজ করছিলেন।

চীনের ক্রমবর্ধমান হুমকির মুখে সম্প্রতি সামরিক সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে তাইওয়ান। চলতি বছর নিজেদের বার্ষিক ক্ষেপণাস্ত্র উৎপাদন সক্ষমতা বাড়িয়ে ৫০০ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তারা।

তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র দাবি করলেও দ্বীপটিকে ঐতিহাসিকভাবে নিজেদের অংশ বলে মনে করে চীন। ‘এক-চীন’ নীতি অনুসারে সম্প্রতি তাইওয়ানকে আবারও মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করতে তৎপরতা বাড়িয়েছে বেইজিং।

এর মধ্যে গত সপ্তাহে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে গেলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এ সফরের কারণে পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। আর তাইওয়ান ঘিরে অভূতমাত্রায় সামরিক মহড়া চালাচ্ছে চীন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাইওয়ান,মিসাইল প্রকল্প,ডেপুটি প্রধান,রহস্যময় মৃত্যু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close