প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ আগস্ট, ২০২২

ইউক্রেনকে আরও ১০০ কোটি ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

ছবি : সংগৃহীত

রাশিয়ার সামরিক হামলার পর থেকেই ইউক্রেনকে দফায় দফায় সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। নতুন করে আরও ১০০ কোটি ডলারের সামরিক প্যাকেজ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। খবর আলজাজিরার।

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। গত পাঁচমাসের বেশি সময় ধরে সেই সংঘাত চলছেই। এমন পরিস্থিতিতে ইউক্রেনকে অস্ত্র দিয়ে সহায়তা করছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। বাইডেনের প্রশাসন এখন পর্যন্ত ৮৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে ইউক্রেনকে।

নতুন করে ফের ১ বিলিয়ন ডলারের সহায়তা দিতে যাচ্ছে দেশটি। আগামী সোমবার এ ব্যাপারে চূড়ান্ত ঘোষণা আসতে পারে। যদিও এ ব্যাপারে এখনও কিছু প্রকাশ করেনি হোয়াইট হাউস।

তবে নাম প্রকাশ না করা শর্তে কয়েকজন মার্কিন কর্মকর্তা জানান, নতুন প্যাকেজের আওতায় ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং মেডিকেল সুবিধাসংবলিত সাঁজোয়া যান সরবরাহ করা হবে।

এখন পর্যন্ত ইউক্রেনকে যে পরিমাণ সামরিক সহায়তা দেওয়া হয়েছে, তার মধ্যে নতুন প্যাকেজই সবচেয়ে বড়।

মার্কিন কর্মকর্তারা জানান, নতুন অস্ত্র প্যাকেজে প্রেসিডেন্ট জো বাইডেন এখনও অনুমোদন দেননি। তার স্বাক্ষরের আগে হয়তো প্যাকেজে কিছু পরিবর্তন হতে পারে। তবে বর্তমান পরিকল্পনা অনুযায়ী সহায়তা প্যাকেজটিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা হাইমোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমার্স), ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম (নাসামস) এবং ৫০টি এম১১৩ মেডিকেল-সুবিধাসংবলিত সাঁজোয়া যান থাকবে।

এর আগে গত সোমবার পেন্টাগন ইউক্রেনের জন্য ৫৫ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা প্যাকেজ ঘোষণা করেছিল। ওই প্যাকেজের মধ্যে হিমার্স-এর জন্য অতিরিক্ত গোলাবারুদ অন্তর্ভুক্ত ছিল। এর আগে গত মাসের শেষের দিকে ইউক্রেনকে উন্নত প্রযুক্তির ড্রোনসহ ২৭ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেয় যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত ১৬টি হিমার্স ও দুইটি নাসামস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিয়েছে বাইডেন প্রশাসন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেনকে,আরও ১০০ কোটি ডলারের,অস্ত্র দিচ্ছে,যুক্তরাষ্ট্র
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close