reporterঅনলাইন ডেস্ক
  ০৪ আগস্ট, ২০২২

ভিয়েনায় গঠনমূলক পরিবেশ তৈরির চেষ্টা করবে রাশিয়া

ছবি: সংগৃহীত

ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ বলেছেন, তার দেশ ভিয়েনা সংলাপ থেকে একটি চুক্তি বের করে আনার জন্য পুরোপুরি প্রস্তুত রয়েছে। তিনি আরো বলেছেন, ইরানের ওপর আরোপিত অবৈধ ও নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে যেকোনো চুক্তির মূল বিষয়বস্তু।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন প্রায় পাঁচ মাস বিরতির পর পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা আবার শুরু হতে যাচ্ছে তখন এ মন্তব্য করলেন উলিয়ানোভ।

তিনি বুধবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, রাশিয়া পূর্ণশক্তি নিয়ে ভিয়েনা সংলাপে আবার যোগ দিতে প্রস্তুতি নিয়েছে। এ আলোচনা থেকে একটি চুক্তি বের করে আনা লক্ষ্যে রাশিয়া ভিয়েনায় গঠনমূলক আলোচনার পরিবেশ তৈরি করার চেষ্টা করবে।

২০২১ সালের মার্চ মাস থেকে ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে দীর্ঘমেয়াদি সংলাপ চালিয়ে আসছিল ইরান। আমেরিকাকে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনা এবং ইরানের ওপর থেকে নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউর মধ্যস্থতায় ওই আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনায় রাশিয়া, চীন, ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন সরাসরি অংশ নেয় এবং আমেরিকা পরোক্ষভাবে এতে যোগ দেয়। আমেরিকা ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়েছিল বলে ভিয়েনা সংলাপে দেশটির সরাসরি অংশগ্রহণে আপত্তি জানায় ইরান।

ইরানের পক্ষ থেকে ছাড় দেয়ার কারণে এই আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়। কিন্তু আমেরিকা প্রয়োজনীয় ছাড় দিতে অপারগতা প্রকাশ করলে গত ফেব্রুয়ারি মাসে ভিয়েনা সংলাপ অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায়।গত পাঁচ মাস ধরে ওই সংলাপ আবার চালু করার জন্য কূটনৈতিক মহলে ব্যাপক প্রচেষ্টা চলে বিশেষ করে ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল এক বছরেরও বেশি সময় ধরে চলা আলোচনাকে একটি সফল পরিণতির দিকে নিয়ে যাওয়ার জন্য ব্যাপক চেষ্টা চালান।বোরেলের চেষ্টার ফলেই দৃশ্যত আবার ভিয়েনায় আলোচনা শুরু হতে যাচ্ছে।

সূত্র : পার্সটুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভিয়েনা,রাশিয়া,ইরান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close