reporterঅনলাইন ডেস্ক
  ০৪ আগস্ট, ২০২২

ইরাকে আগাম নির্বাচন প্রশ্নে কঠোর অবস্থান মুক্তাদা আল সদরের

ছবি : সংগৃহীত

পার্লামেন্ট ভেঙে দেয়া এবং আগাম নির্বাচনের দাবি পূরণ না হওয়া পর্যন্ত ইরাকের জাতীয় পার্লামেন্ট ভবনে অবস্থান ধর্মঘট অব্যাহত রাখতে সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইরাকের জনপ্রিয় মুসলিম ব্যক্তিত্ব মুক্তাদা আল-সদর।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, বুধবার নাজাফ থেকে এক টেলিভিশন বক্তৃতায় তিনি এই আহ্বান জানান। এর ফলে ইরাকে রাজনৈতিক অচলাবস্থা অব্যাহত থাকতে পারে। দেশটিতে প্রায় ১০ মাস ধরে নির্বাচিত সরকার নেই।

আল-সদর বলেন, পার্লামেন্ট ভেঙে দাও, আগাম নির্বাচন দাও। তিনি বলেন, আমি সংলাপ চাই বলে যে গুজব রটেছে, তা বিশ্বাস করবেন না। তিনি বলেন, আমরা তাদের সঙ্গে ইতোমধ্যেই সংলাপ চালিয়েছি। এতে আমাদের বা জাতির জন্য কোনো ফায়দা হাসিল হয়নি।

আল-সদরের হাজার হাজার অনুসারী গত সপ্তাহে বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে জোর করে ঢুকে ফাঁকা পার্লামেন্ট ভবনে অবস্থান ধর্মঘট চালিয়ে যাচ্ছে। এই গ্রিন জোনেই বিভিন্ন সরকারি ভবন ও বিদেশি মিশনগুলো রয়েছে।

আল-সদরের সমর্থকেরা পার্লামেন্ট ভবনের চারপাশে তাঁবু ও খাবারের স্টল স্থাপন করেছে। এটি হলো তার শিয়া মুসলিম প্রতিদ্বন্দ্বীদের সরকার গঠনের চেষ্টা ভণ্ডুল করার চেষ্টা।

এসব প্রতিদ্বন্দ্বীর অনেকে ইরান-সমর্থিত কো-অর্ডিনেশন ফ্রেমওয়ার্কের সাথে ঘনিষ্ঠ। তাদের প্রধানমন্ত্রীর প্রার্থীকে আল-সদর মেনে নিতে পারছেন না। গত অক্টোবরে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে সদর সবচেয়ে বেশি আসন পেয়েছেন।

তবে তার ইরান-সমর্থিত প্রতিদ্বন্দ্বীদের বাদ দিয়ে সরকার গঠন করতে তিনি ব্যর্থ হয়েছেন। তিনি পার্লামেন্ট থেকে তার আইনপ্রণেতাদের প্রত্যাহার করে নিয়ে প্রতিবাদ ও পার্লামেন্টে অবস্থান ধর্মঘট করার মাধ্যমে চাপ প্রয়োগ করে যাচ্ছেন।

এই কাজে তিনি তার জনপ্রিয় ঘাঁটি থেকে লাখ লাখ শ্রমজীবী শিয়া ইরাকিকে কাজে লাগাচ্ছেন। আল-সদর তার বক্তৃতায় বলেন, তিনি তার দাবি আদায়ের জন্য ‘শহিদও হতে’ প্রস্তুত রয়েছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরাক,পার্লামেন্ট ভবন,অবরোধ,মুক্তাদা আল সদর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close