reporterঅনলাইন ডেস্ক
  ০২ আগস্ট, ২০২২

চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ান পৌঁছেছেন পেলোসি

ছবি : সংগৃহীত

চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি। মঙ্গলবার (২ আগস্ট) স্থানীয় সময় রাত পৌনে ১১টার দিকে (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা) তাইওয়ানের রাজধানী তাইপে বিমানবন্দরে তিনি পৌঁছান। খবর এনডিটিভির।

সংবাদমাধ্যম সিএনএনকে একজন কর্মকর্তা জানিয়েছেন, ন্যান্সি পেলোসি তাইওয়ানে মঙ্গলবার রাতে থাকবেন। বুধবার তিনি প্রেসিডেন্টের সঙ্গে দেখা করবেন।

পেলোসি তাইওয়ানে যাওয়ার মাধ্যমে দীর্ঘ ২৫ বছর পর যুক্তরাষ্ট্রের কোনো হাউজ স্পিকার এশিয়ার বিরোধপূর্ণ এ দেশটিতে গেলেন।

পেলোসির তাইওয়ান সফর নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক মুখপাত্র এ সম্পর্কে আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যমকে বলেন, ‘তাইওয়ান প্রণালী অঞ্চলে উত্তেজনা বাড়াতে যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে এই উস্কানিমূলক পদক্ষেপ নিয়েছে। এর সম্পূর্ণ দায়দায়িত্ব দেশটিকে নিতে হবে। পাশাপাশি, চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তাগত স্বার্থকে অবমূল্যায়নের জন্য ও মূল্য দিতে হবে যুক্তরাষ্ট্রকে।

গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, পেলোসি তাইওয়ানে পৌঁছানোর পর চীন ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী উচ্চ সতর্ক অবস্থান নেয়।

এদিকে পেলোসি তাইওয়ানে পৌঁছানোর পর একটি টুইটে বলেছেন, ‘তিনি এখানে এসেছেন তাইওয়ানের গণতন্ত্রের প্রতি যুক্তরাষ্ট্রের যে সমর্থন আছে সেটি পুনরায় ব্যক্ত করতে।’

ন্যান্সি পেলোসির সফর ঘিরে মঙ্গলবার দিনভর তাইওয়ান সীমান্তের আকাশসীমায় টহল দিয়েছে চীনা যুদ্ধবিমান। ন্যান্সি তাইপেতে অবতরণের কিছুক্ষণ আগে তাইওয়ান প্রণালী অতিক্রম করে কয়েকটি চীনা বিমান তাইওয়ানের আকাশ সীমায় প্রবেশ করে।

চীনা যুদ্ধবিমানের সম্ভাব্য হামলা এড়াতে চীন সাগর এড়িয়ে ফিলিপাইন ঘুরে তাইপেতে পৌঁছেছে পেলোসিকে বহনকারী উড়োজাহাজটি। যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর সি-৪০সি যুদ্ধবিমানের একটি বহর অবশ্য সারক্ষণই উড়োজাহাজটির নিরাপত্তার দায়িত্বে ছিল।

পেলোসিকে অভ্যর্থনা জানাতে তাইপের বিভিন্ন ভবনে আলোকসজ্জা করা হয়েছে। দেশটির বিভিন্ন টেলিভিশন চ্যানেল পেলোসির এই আগমন লাইভ সম্প্রচার করেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চীন,তাইওয়ান,হুমকি,ন্যান্সি পেলোসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close