reporterঅনলাইন ডেস্ক
  ০২ আগস্ট, ২০২২

মহিষের চেয়ে কম দামে বিক্রি হচ্ছে সিংহ

ছবি: সংগৃহীত

মহিষের চেয়ে কম দামে বনের রাজা সিংহ বিক্রি হচ্ছে পাকিস্তানে। যেখানে দেশটিতে ৩ লাখ থেকে ১০ লাখ পাক রুপিতে বিক্রি হয়ে থাকে বিভিন্ন আকার ও জাতের মহিষ।

আর মাত্র দেড় লাখ টাকায় বিক্রি হচ্ছে একেকটি সিংহ। পাকিস্তানের সামা টিভি জানিয়েছে, লাহোরের সাফারি জু তাদের ১২টি সিংহ বিক্রি করতে চলেছে এবার। এতখানি সস্তায় আফ্রিকান সিংহ বিক্রি করার কারণ আসলে ওই চিড়িয়াখানার চূড়ান্ত আর্থিক অচলাবস্তা।

ডেকান হেরাল্ডের প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তানে বর্তমান আর্থিক মন্দা চলছে। এই পরিস্থিতিতে বিরাট ১৪২ একরের চিড়িয়াখানা রক্ষণাবেক্ষণ কঠিন হয়ে পড়ছে।

জানা গেছে, আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকেই সিংহগুলিকে বিক্রি করা শুরু হবে। চিড়িয়াখানা প্রশাসন চিড়িয়াখানায় পশুদের রক্ষণাবেক্ষণের ক্রমবর্ধমান খরচ এবং অন্যান্য খরচ মেটাতেই তাদের পশু বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে।

লাহোরের সাফারি চিড়িয়াখানা, সারা দেশের অন্যান্য চিড়িয়াখানা থেকে ভিন্ন। সেখানে রয়েছে ৪০টি সিংহের শাবকও। তাদের পরিচালনা করা কেবল কঠিনই নয়, বেশ ব্যয়বহুলও।

আর তাই চিড়িয়াখানা প্রশাসন নিয়মিত কিছু সিংহ বিক্রি করে চিড়িয়াখানার ব্যয় চালাবে। গত বছরও সাফারি চিড়িয়াখানায় সীমিত জায়গার কারণ দেখিয়ে ১৪টি সিংহ নাগরিকদের কাছে বিক্রি করা হয়েছিল।

পাকিস্তানে মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। বেড়েই চলেছে জ্বালানির দাম। এই পরিস্থিতিতে আরও ১২ টি সিংহ বিক্রি করতে মরিয়া সাফারি জু কর্তৃপক্ষ। তবে পশুপ্রেমী যারা সিংহগুলোকে ঠিকমতো দেখভাল করবে তাদের কাছেই এগুলো বিক্রি করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মহিষ,সিংহ,পাকিস্তান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close