reporterঅনলাইন ডেস্ক
  ০২ আগস্ট, ২০২২

যেভাবে জাওয়াহিরিকে হত্যা করল যুক্তরাষ্ট্র

ক্ষেপণাস্ত্রের আঘাতে ফুটো হয়ে যাওয়া গাড়ির টপ কভার। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হয়েছেন আল কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরি। কাবুলে তার বাড়িতে ছোড়া দুটি ক্ষেপণাস্ত্রের আঘাতে তিনি নিহত হয়েছেন।

অথচ ক্ষেপণাস্ত্রের আঘাতে কোনো বিস্ফোরণ হয়নি এবং সেখানকার ছবিগুলোতে বিস্ফোরণের কোনো চিহ্নও দেখা যায়নি।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও বলছেন, ড্রোন হামলায় জাওয়াহিরি ছাড়া আর কেউই আহত বা নিহত হননি। এমন কি তার পরিবারের সদস্যরাও অক্ষত রয়েছেন। শুধু একটি জানালা ভেঙে গেছে। বাড়িটির বাকি সব জানালাও অক্ষত রয়েছে।

কাবুলের এই বাড়িতেই ছিলেন আল কায়েদা প্রধান আয়মান আল জাওয়াহিরি। যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রের আঘাতে বিস্ফোরণের কোনো চিহ্ন দেখা যাচ্ছে না। শুধু একটি জানালার কাচ ভেঙেছে।

পেন্টাগনের একজন কর্মকর্তা জানিয়েছেন, হামলার সময় জাওয়াহিরি বারান্দায় একাই হাঁটছিলেন। শুধু তিনিই নিহত হয়েছেন।

এখন প্রশ্ন হলো, তাহলে এমন ক্ষেপণাস্ত্র হামলা কীভাবে সম্ভব! জাওয়াহিরির ওপর হামলা ইঙ্গিত করছে যে যুক্তরাষ্ট্র তাকে হত্যা করতে ম্যাকাব্রে হেলফায়ার আর৯এক্স ব্যবহার করেছে।

ধারণা করা হয় এটি এমন এক ওয়ারহেড যেখানে লাগানো থাকে ছয়টি ধারালো ব্লেড, যার আঘাতে বিস্ফোরণ হয় না, কিন্তু সুনির্দিষ্ট লক্ষ্যবস্তু টুকরা টুকরা হয়ে যায়। বেসামরিক হতাহতের ঘটনা এড়িয়ে নির্দিষ্ট ব্যক্তিকে হত্যা করতে পেন্টাগন ও সিআইএর প্রিয় অস্ত্র হয়ে উঠেছে হেল ফায়ার।

২০১৭ সালে আল কায়েদার সিনিয়র নেতা আবু আল-খায়ের আল-মাসরি সিরিয়ায় গাড়িতে অবস্থান করার সময় একই রকম ড্রোন হামলায় নিহত হন। এই গাড়িতেই ছিলেন আল কায়েদার সিনিয়র নেতা আবু আল-খায়ের আল-মাসরি। ক্ষেপণাস্ত্রের আঘাতে গাড়ির ছাদ ফুটো হয়ে গেছে, কিন্তু বিস্ফোরণের কোনো চিহ্ন নেই

সে সময়ের ছবিগুলোতে গাড়ির ছাদে একটি বড় গর্ত দেখা যায় এবং এর অভ্যন্তরীণ সব কিছু এবং ভেতরে থাকা ব্যক্তিরা মুহূর্তেই টুকরা টুকরা হয়ে যায়। কিন্তু গাড়ির সামনে ও পেছনে অক্ষত থাকে।

গাড়ির ছবিগুলিতে গাড়ির ধাতুসহ ছাদ দিয়ে একটি বড় গর্ত দেখা গেছে এবং এর অভ্যন্তরীণ সব অংশ, যার মধ্যে থাকা ব্যক্তিরা শারীরিকভাবে টুকরা টুকরা হয়ে গেছে৷ কিন্তু গাড়ির সামনে ও পেছনে সম্পূর্ণ অক্ষত দেখা গেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,আল কায়েদা,জাওয়াহিরি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close