reporterঅনলাইন ডেস্ক
  ০৭ জুলাই, ২০২২

নিষেধাজ্ঞার মধ্যে ভারত ও চীনের কাছে ২৪০০ কোটি ডলারের জ্বালানি বিক্রি রাশিয়ার

ছবি: সংগৃহীত

চীন ও ভারতের কাছে জ্বালানি বিক্রি করে মাত্র তিন মাসে ২,৪০০ কোটি ডলার আয় করেছে রাশিয়া। ইউক্রেনে অভিযান শুরুর পর তিন মাসে এ আয় করেছে দেশটি।

গত মার্চ থেকে মে মাস পর্যন্ত তিন মাসে রাশিয়ার কাছ থেকে তেল, গ্যাস ও কয়লা কেনা বাবদ ১ হাজার ৮৯০ কোটি ডলার খরচ করেছে চীন, যা আগের বছরের তুলনায় দ্বিগুণ। একই সময়ে রাশিয়ার কাছ থেকে ৫১০ কোটি ডলার মূল্যের জ্বালানি পণ্য কিনেছে ভারত, যা আগের বছরের তুলনায় পাঁচ গুণের বেশি।

২০২১ সালের মার্চ থেকে মে মাসের তুলনায় চলতি বছরের একই সময়ে এ দুই দেশ থেকে রাশিয়া অতিরিক্ত ১ হাজার ৩০০ কোটি ডলার রাজস্ব পেয়েছে। আমেরিকাসহ বেশ কিছু দেশ মস্কোর ওপর নিষেধাজ্ঞা দেয়ায় রাশিয়া যে ক্ষতির সম্মুখীন হয়েছে, তা কাটিয়ে উঠতে অতিরিক্ত এ রাজস্ব ভূমিকা রাখছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে বলা হচ্ছে, রাশিয়া থেকে জাহাজে করে আটলান্টিকের বাইরে যে পণ্যগুলো যাচ্ছে, তার প্রধান ক্রেতা ভারত। ইউরোপ এসব পণ্য এখন আর নিতে চায় না।

অন্যদিকে, চীনের সঙ্গে রাশিয়ার দীর্ঘদিনের বাণিজ্য ও কৌশলগত সম্পর্ক রয়েছে। মূল্যহ্রাস ও স্থানীয় মুদ্রায় মূল্য পরিশোধের সুযোগ দিয়ে এ দুই দেশের সঙ্গে এ বছর বাণিজ্যপ্রবাহ আরও শক্তিশালী করেছে মস্কো।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার কাছ থেকে ভারতের তেল ও কয়লা আমদানি বেড়েছে। একই সময়ের মধ্যে রাশিয়ার কাছ থেকে তিনটি জাহাজভর্তি তরলীকৃত প্রাকৃতিক গ্যাসও কিনেছে দিল্লি।

সূত্র : পার্সটুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চীন,ভারত,রাশিয়া,নিষেধাজ্ঞা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close