reporterঅনলাইন ডেস্ক
  ০৭ জুলাই, ২০২২

যুক্তরাজ্যে এ বছরও সবচেয়ে বেশি ছেলে শিশুর নাম রাখা হয়েছে মুহাম্মদ

যুক্তরাজ্যে এ বছর জন্ম নেওয়া ছেলে শিশুদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক শিশুর নাম রাখা হয়েছে মুহাম্মদ। দেশটির ডেইলি মেইল পত্রিকা এ খবর প্রকাশ করেছে। ইংরেজিতে মুহাম্মদ নামের বানান করা হয়েছে নানাভাবে—মুহাম্মদ, মহম্মদ, মোহামেদ, মোহাম্মদ ইত্যাদি।

ফলে সরকারি তালিকায় ভিন্ন ভিন্ন নাম হিসাবে বিবেচিত হয়েছে। কিন্তু বানানের ভিন্নতা বাদ দিয়ে হিসেব করে দেখা গেছে, সবচেয়ে বেশি ছেলে শিশুর নাম রাখা হয়েছে মুহাম্মদ। এ বছর সবচেয়ে জনপ্রিয় ১০০ নামের যে তালিকা তৈরি করা হয়েছে, তার ১০ শতাংশই মুসলিম নাম।

যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় ১০০ নামের তালিকায় অন্য যেসব মুসলিম নাম স্থান পেয়েছে তার মধ্যে রয়েছে—লায়লা (২৪তম), ফাতিমা (২৭তম), নূর (২৯তম), আলী (৩১তম), মরিয়ম (৩৩তম), আছিয়া (৩৭তম), ইউসুফ (৫৩তম), আলিয়া ( ৬০তম), আয়ান (৬১তম), আহমেদ (৬৩তম), ওমর (৭২তম), আব্দুল্লাহ (৭৭তম), আব্দুল (৮৪তম), ইব্রাহিম ও রায়া (৯২তম), সৈয়দ বা সাইয়েদ (৯৪তম), নোরা (৯৫তম) এবং আনায়া (৯৮তম)।

তবে ২০১৫ সালের পর এবারই প্রথম ব্রিটেনে মেয়ে শিশুদের নাম অলিভিয়ার পরিবর্তে সবচেয়ে বেশি রাখা হয়েছে লিলি নামটি। এছাড়া ব্রিটিশ শিশুদের জনপ্রিয় নামের তালিকায় আছে হলিউড তারকা জনি ডেপ ও অ্যাম্বার হার্ডও।

গত কয়েক বছর ধরেই যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় নামের তালিকার শীর্ষে স্থান করে নিচ্ছে মুহাম্মদ নামটি। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রতি শ্রদ্ধা জানিয়ে মুসলমানরা তাদের সন্তানের জন্য এ নামটি বেছে নেন। সূত্র : পার্সটুডে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মুহাম্মদ,যুক্তরাজ্য,শিশুর নাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close