reporterঅনলাইন ডেস্ক
  ০১ জুলাই, ২০২২

বাইডেনের ক্ষমতা সীমিত করলেন সুপ্রিম কোর্ট

গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ কমাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতা সীমিত করেছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। এর ফলে পরিবেশবিষয়ক সুরক্ষা সংস্থা (ইপিএ) কিছু ক্ষমতা হারিয়েছে। মনে করা হচ্ছে, এটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু পরিকল্পনার ওপর একটি বড় আঘাত।

সুপ্রিম কোর্টের এ রায়ের প্রতিক্রিয়ায় বাইডেন এটিকে একটি বিধ্বংসী সিদ্ধান্ত বলে অভিহিত করেছেন। তবে তিনি বলেন, এটি জলবায়ু সংকট মোকাবিলার চেষ্টাকে দুর্বল করবে না।

পরিবেশবিষয়ক সুরক্ষা সংস্থার (ইপিএ) বিরুদ্ধে এ মামলা করে ওয়েস্ট ভার্জিনিয়া। রিপাবলিকান নেতৃত্বাধীন অঙ্গরাজ্য ও দেশটির বৃহত্তম কয়লা কোম্পানির হয়ে ওয়েস্ট ভার্জিনিয়া মামলাটি করে। তাদের দাবি, সব অঙ্গরাজ্যে নিঃসরণ কমানোর এখতিয়ার নেই ইপিএ’র।

যুক্তরাষ্ট্রের ১৯টি অঙ্গরাজ্য নিজেদের বিদ্যুৎখাত নিয়ে সংশয়ে ছিল। তাদের আশঙ্কা, কয়লা ব্যবহার বন্ধ করতে বাধ্য করা হবে এসব অঙ্গরাজ্যকে। এতে গুরুতর আর্থিক ব্যয় হবে।

বিচারকদের মধ্যে ছয়জন রক্ষণশীল ও জীবাশ্ম জ্বালানি কোম্পানির পক্ষে রায় দেন। এর বিপক্ষে অবস্থান নেন তিনজন। রায়ে বলা হয়েছে, নিঃসরণ কমাতে এমন পদক্ষেপ নেওয়ার এখতিয়ার নেই সংস্থাটির।

এদিকে, মিসৌরি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল এরিক স্মিত এই রায়কে বড় জয় বলে উল্লেখ করেছেন। সূত্র : বিবিসি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুপ্রিম কোর্ট,বাইডেন,ক্ষমতা,কার্বন নিঃসরণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close