reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জুন, ২০২২

অস্ট্রেলিয়াতে লকডাউনে মৌমাছিরা

পরজীবী পোকা ভারোয়া ডেস্ট্রাক্টর। ছবি : গেটি ইমেজ

কয়েক লাখ অস্ট্রেলিয়ান মৌমাছি লকডাউনে রয়েছে। দেশ জুড়ে রোগ ছড়িয়ে পড়া ঠেকাতে এই ব্যবস্থা। কোয়ারেনটাইন জোন বানিয়ে মৌমাছি গুলোকে আলাদা করা হয়েছে।

মূলত দেশটিতে মারাত্মক পরজীবী সনাক্ত হওয়ার পরে মৌমাছির উপর এই বিধি নিষেধ আরোপ করা হয়। অস্ট্রেলিয়াতে যারা মৌমাছির চাষ করেন ও দেখভাল করেন (বি-কিপার) তাদের এই দায়িত্ব দেওয়া হয়েছে।

জানা যায়, কিছুদিন আগে অস্ট্রেলিয়াতে এক পরজীবী পোকার প্রাদুর্ভাব হয়েছে। আকারে একটি তিলের দানার থেকেও ছোট এই পোকা মৌমাছিদের শরীরে ভাইরাস ছড়ায় বলে বিশেষজ্ঞরা জানান। ওই ভাইরাসেই আক্রান্ত হয়ে মৃত্যু হয় মৌমাছিদের। ফলে রোগ ছড়ালে অস্ট্রেলিয়ার মধু ব্যবসায়ীদের কয়েক কোটি ডলারের আর্থিক ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছে দেশটির প্রশাসন। তাই উদ্বেগ থেকেই আগাম সতর্ক হওয়ার চেষ্টা শুরু করেছে তারা।

পরজীবী ওই পোকার নাম ভারোয়া ডেস্ট্রাক্টর। গত সপ্তাহে সিডনির এক বন্দরে প্রথম খোঁজ পাওয়া যায় ভারোয়ার। তার কয়েক দিনের মধ্যেই ওই বন্দর থেকে ১০০ কিলোমিটার দূরের একটি মৌচাকে ভারোয়া সংক্রমণের রিপোর্ট দেয় স্থানীয় বাসিন্দারা। তারপরই ওই মৌচাক ও তার সংলগ্ন মৌমাছি চাষের এলাকাগুলোকে একটি বায়ো সিকিওরিটি জোনে ঘিরে ফেলার নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়া প্রশাসন।

ভারোয়াকে মৌমাছি বিশ্বের সবচেয়ে ক্ষতিকর সংক্রামক বলে মনে করা হয়। এত দিন অস্ট্রেলিয়া এই সংক্রামক কীটমুক্ত ছিল। অস্ট্রেলিয়ার খাদ্য উৎপাদনের প্রায় এক তৃতীয়াংশ বাদাম, আপেল এবং অ্যাভোকাডো সহ মৌমাছির পরাগায়নের উপর নির্ভর করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অস্ট্রেলিয়া,মৌমাছি,লকডাউন,কোয়ারেনটাইন,পরজীবী পোকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close