reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জুন, ২০২২

নিহত হয়েছিল ১৩০ জন

প্যারিস হামলায় বেঁচে থাকা একমাত্র আসামির যাবজ্জীবন

২০১৫ সালে প্যারিসে সন্ত্রাসীদের হামলায় নিহতদের স্মরণ

ফ্রান্সের রাজধানী প্যারিসে ২০১৫ সালে সন্ত্রাসী হামলায় জড়িত বেঁচে থাকা একমাত্র আসামি সালাহ আবদুস সালামকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ফ্রান্সের একটি আদালত।

মামলার রায়ে তাকে হত্যা ও হত্যা প্রচেষ্টার জন্য দোষী সাব্যস্ত করা হয়। ফ্রান্সে এটাই হচ্ছে সর্বোচ্চ সাজা এবং এ ধরনের সাজা দেয়ার ঘটনা অনেকটাই দুর্লভ। বুধবার মামলার রায় ঘোষণার সময় বিচারক দলের নেতৃত্বে ছিলেন জ্যঁ-লুই পেরিস। তিনি বলেন, আসামি আবদুস সালাম কারাগার থেকে কোনো ধরনের প্যারোলে মুক্তি পাবেন না।

মামলার রায় ঘোষণা উপলক্ষে আদালত এলাকায় নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। আবদুস সালামের বিরুদ্ধে রায় ঘোষণার মাধ্যম এ মামলার নয় মাসের কার্যক্রম শেষ করা হলো। ২০১৫ সালের ১৩ নভেম্বর রাতে দায়েশ সন্ত্রাসীরা ওই হামলা চালায় এবং এতে অন্তত ১৩০ জন নিহত হন। হামলা হয় প্যারিসের বাটাক্ল্যান মিউজিক হলে, ছয়টি বার, রেস্টুরেন্ট এবং একটি স্টেডিয়ামে।

হামলার জন্য আদালতে আবদুস সালাম নিজেকে নির্দোষ দাবি করেন। কিন্তু আদালত তার কথায় গুরুত্ব দেয়নি। হামলায় অংশ নেয়া অন্য নয় সন্ত্রাসী বোমা বিস্ফোরণের মাধ্যমে নিজেদেরকে উড়িয়ে দিয়েছে অথবা পুলিশের গুলিতে নিহত হয়েছে। সূত্র : পার্সটুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্যারিস হামলা,যাবজ্জীবন,সন্ত্রাসী হামলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close