reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জুন, ২০২২

যুক্তরাষ্ট্রে গর্ভপাত অধিকার আইন বাতিল

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের উচ্চ আদালত নারীদের গর্ভপাতের অধিকার বাতিল করেছে। শুক্রবার (২৪ জুন) এ ঘোষণা দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে প্রায় ৫০ বছরের পুরনো একটি আইনি সিদ্ধান্তকে উল্টে দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।

বাতিল হয়ে গেল দেশব্যাপী গর্ভপাতকে বৈধতা দেওয়া ১৯৭৩ সালের আইনি সিদ্ধান্ত ‘রো বনাম ওয়েড’। এতে করে যুক্তরাষ্ট্রের লাখো নারী আর গর্ভপাতের আইনি অধিকার পাবেন না। খবর : আলজাজিরা, বিবিসি।

আদালত বলেছে, ‘রাজ্যগুলো চাইলে এখন থেকে নিজেরাই গর্ভপাতের অনুমতি দিতে বা সীমাবদ্ধ করতে পারবে। সংবিধান গর্ভপাতের অধিকার প্রদান করে না। গর্ভপাত নিয়ন্ত্রণের ক্ষমতা জনগণ এবং তাদের নির্বাচিত প্রতিনিধিদের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।’

দেশটির সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক রাজ্যেই গর্ভপাত নিষিদ্ধ হওয়ার পট প্রস্তুত হলো। প্রতিটি রাজ্যই এখন নিজস্বভাবে গর্ভপাত নিষিদ্ধ করার পদক্ষেপ নিতে পারবে।

এর আগে গত মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে গচ্ছিত একটি গোপন খসড়া নথি ফাঁস হয়। তাতে বলা হয়, মার্কিন সুপ্রিম কোর্ট গর্ভপাতের আইনি অধিকারকে বাতিল করতে চলছে।

৯৮ পৃষ্ঠার খসড়া নথিতে বিচারক স্যামুয়েল আলিতো লিখেছেন, ১৯৭৩ সালের রো বনাম ওয়েডের মামলার সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রজুড়ে গর্ভপাতকে বৈধ করাটা বিরাট ভুল ছিল। এই আইন বাতিল হওয়ায় দেশটিতে কয়েক দশক ধরে চলে আসা রক্ষণশীল আন্দোলনের বড় ধরনের বিজয় হিসেবে বিবেচিত হলো।

গত বছর টেক্সাস অঙ্গরাজ্যে গর্ভপাতবিষয়ক পাস হওয়া একটি আইনকে কেন্দ্র করে দেশটিতে নারীদের বিক্ষোভ শুরু হয়। ওই আইনে গর্ভধারণের ছয় সপ্তাহ পর থেকে গর্ভপাত নিষিদ্ধ করা হয়। তীব্র আন্দোলনের মুখে ওই গর্ভপাতবিরোধী আইন সাময়িকভাবে বাতিল করেছিল দেশটির একটি আদালত। তবে এবার সেই সব আন্দোলন আমলে না নিয়ে দেশটির সর্বোচ্চ আদালত এই ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,গর্ভপাত,আইন বাতিল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close