reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জুন, ২০২২

ভূমিকম্পে আফগানিস্তানে মৃত বেড়ে ১১৫০

ছবি : সংগৃহীত।

আফগানিস্তানের পাকতিকা ও খোস্ত প্রদেশে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা আরও বেড়েছে। শুক্রবার (২৪ জুন) নাগাদ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৫০ জনে। আহতের সংখ্যা ১ হাজার ৬৫০ জন ছাড়িয়ে গেছে। খবর এপি।

স্থানীয় সময় গত মঙ্গলবার দিবাগত রাতে আফগানিস্তানের পাকতিকা ও খোস্ত প্রদেশে ভূমিকম্পের ঘটনা ঘটে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার মতে ওই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে দিয়ে এপি জানিয়েছে এখন পর্যন্ত ভূমিকম্পে যারা মারা গেছেন তাদের মধ্যে ১২১ জন শিশু। এ ছাড়া আরও ৭০ জন শিশুকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

আফগানিস্তানের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের বরাত দিয়ে এপি আরও জানিয়েছে, এই ভূমিকম্পে কমপক্ষে ৩০০০ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। যার মধ্যে কেবল পাকতিকার গায়ান জেলায় ধ্বংস হয়েছে প্রায় ১ হাজারেরও বেশি বাড়িঘর।

ভূমিকম্পের পর দুই দিনেরও বেশি সময় পেরিয়ে গেলেও এখনো পর্যাপ্ত বৈদেশিক সহায়তা পায়নি দেশটি। পর্যাপ্ত সরঞ্জামের অভাবে উদ্ধার কাজ ব্যাহত হয়েছে এবং স্থানীয়রা খালি হাতেই ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন।

এদিকে, ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানে কারিগরি এবং খাদ্য সহায়তা পাঠিয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে; তারা এরই মধ্যে আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি কারিগরি কমিটি পাঠিয়েছে। যাতে ভারত থেকে পাঠানো ত্রাণ বিতরণ কার্যক্রম সমন্বয় করতে পারেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার জানিয়েছে তারা দুটি ফ্লাইটে এরই মধ্যে ২৭ খাদ্য সহায়তা পাঠিয়েছে। এই সহায়তা আফগানিস্তানে থাকা আন্তর্জাতিক রেডক্রস সোসাইটিকে হস্তান্তর করা হবে। এ বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এক টুইটে বলেছেন, ‘ভারতই প্রকৃত প্রথম সাড়া দানকারী।’

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটি থেকে ত্রাণ সামগ্রী নিয়ে এরই মধ্যে বেশ কয়েকটি ট্রাক আফগানিস্তানে পৌঁছেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, তারা আফগানিস্তানের ভূমিকম্প কবলিত এলাকায় সহায়তা দেওয়ার জন্য সহায়তা সামগ্রী পাঠিয়েছেন। দেশটির প্রধানমন্ত্রী কার্যালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পাঠানো ত্রাণ সহায়তার মধ্যে রয়েছে তাবু, তারপুলিন, কম্বল এবং জরুরি ওষুধ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভূমিকম্প,আফগানিস্তান,মৃত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close