reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জুন, ২০২২

ইইউ প্রার্থীর মর্যাদা পেল ইউক্রেন

ইউরোপীয় আইন প্রণেতারা এবং ইউক্রেনীয় প্রতিনিধিরা ইইউ পার্লামেন্টের বাইরে একটি ইউক্রেনীয় পতাকা উত্তোলন করেন। ছবি : রয়টার্স

ইউরোপীয় পার্লামেন্ট বৃহস্পতিবার (২৩ জুন) ইউক্রেনকে বিশাল সমর্থনের মধ্যদিয়ে ইউরোপীয় ইউনিয়নের প্রার্থীর মর্যাদা প্রদানের পক্ষে ভোট দিয়েছে। এর ফলে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন আরও এক ধাপ এগিয়ে গেল পশ্চিমা মিত্রদের কাছে। পশ্চিমা মিত্ররা রাশিয়ার চার মাসের আক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করার জন্য ইউক্রেনকে প্রচুর পরিমাণে অস্ত্র সরবরাহ করছে।

ইউক্রেনের পক্ষে ভোট ছিল ৫২৯, বিপক্ষে ৪৫, ১৪ জন সদস্য অনুপস্থিত ছিলেন। ইউরোপীয় পার্লামেন্ট জর্জিয়া এবং মোল্দোভার জন্যও ইইউ প্রার্থিতা অনুমোদন করেছে।

এই ভোট গ্রহণ এমন সময় অনুষ্ঠিত হলো, যখন যুক্তরাষ্ট্র ঘোষণা করলো যে, মাঝারি-পাল্লার রকেট সিস্টেমসহ ইউক্রেনে তারা সামরিক সাহায্য বাবদ ৪৫ কোটি ডলার পাঠাচ্ছে। তাছাড়া এক সপ্তাহ আগে তারা ১০০ কোটি ডলার সহায়তার ঘোষণা দেয়।

ইউক্রেন পার্লামেন্টের চেয়ারম্যান রুসলান স্টেফানচুক একটি ফেসবুক বার্তায় এই সমর্থনের জন্য ইউরোপীয় আইন প্রণেতাদের ধন্যবাদ জানিয়ে বলেছেন, ইউক্রেন ইইউ দেশ এবং আমরা এই অধিকারের জন্য শুধু যুদ্ধক্ষেত্রে নয়, আইনি ক্ষেত্রেও লড়াই করি।

তিনটি দেশকে ২৭ সদস্যের ইইউ ব্লকে যোগদানের জন্য, তাদের ধারাবাহিকভাবে রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কার সাধন করতে হবে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বলেন, ইউক্রেন ইইউর প্রায় ৭০ ভাগ নিয়ম, রীতি-নীতি ও মান প্রয়োগ করেছে। তবে তিনি বলেন, আইনের শাসন, ধনকুবের , দুর্নীতি দমন এবং মৌলিক অধিকারের ক্ষেত্রে অনেক কিছু করা দরকার।

ব্রাসেলসে সমবেত ইইউ নেতারা বৈশ্বিক খাদ্য নিরাপত্তায় ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রভাব, সেইসাথে ইউক্রেনের জন্য অতিরিক্ত ইইউ-এর অর্থনৈতিক, সামরিক এবং মানবিক সহায়তা নিয়ে আলোচনা করেছেন।

জেলেনস্কি বলেন, রাশিয়া পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে ব্যাপকভাবে বিমান ও কামান হামলা চালিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, রাশিয়ার লক্ষ্য ধাপে ধাপে পুরো ডনবাস ধ্বংস করা।

ইউক্রেনের নেতা তার বাহিনীকে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য দ্রুত অস্ত্র সরবরাহের আহ্বান জানিয়েছেন। সূত্র : ভোয়া

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন,ইউরোপীয় পার্লামেন্ট,ইইউ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close