reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জুন, ২০২২

জ্বালানি সংকট : এবার শ্রীলঙ্কার পার্লামেন্ট অধিবেশন স্থগিত

ছবি : সংগৃহীত

জ্বালানি সাশ্রয়ের জন্য এবার পার্লামেন্ট অধিবেশন স্থগিত করেছে শ্রীলঙ্কা। দেশটিতে জ্বালানি তেলের ভয়াবহ সংকট চলছে। তাই পার্লামেন্ট সপ্তাহের অবশিষ্ট অধিবেশন স্থগিত করলো।

সংসদীয় কর্মকর্তারা বলেছেন, আইন প্রণেতারা অপ্রয়োজনীয় পেট্রল ব্যবহার এড়াতে বৃহস্পতিবার ও শুক্রবার অধিবেশন না করার সিদ্ধান্ত নিয়েছেন। কয়েকদিন আগে কর্তৃপক্ষ একই কারণে স্কুল এবং কিছু অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

দেশটির জ্বালানিমন্ত্রী কাঞ্চনা বিজেসেকেরা বৃহস্পতিবার তেলের যে চালান আসার কথা ছিল তা বিলম্বিত হওয়ায় গাড়িচালকদের ভ্রমণ কমানোর অনুরোধ করেছেন।

তিনি কলম্বোতে সাংবাদিকদের বলেন, "আজ ও আগামীকাল পাম্পিং স্টেশনগুলিতে সীমিত পরিমাণে পেট্রল বিতরণ করা হবে।" গাড়িচালকরা ইতোমধ্যে তাদের গাড়ির ট্যাঙ্কগুলি পরিপূর্ণ করার জন্য কয়েকদিন ধরে লাইনে অপেক্ষা করছে।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বুধবার বলেছেন, দেশের অর্থনীতি "সম্পূর্ণ পতনের" পর্যায়ে পৌঁছে গেছে।

বিক্রমাসিংহে আইন প্রণেতাদের বলেছেন, "আমরা এখন জ্বালানি, গ্যাস, বিদ্যুৎ এবং খাদ্যের ঘাটতি ছাড়াও আরও গুরুতর পরিস্থিতির সম্মুখীন হচ্ছি।"

শ্রীলঙ্কা গত এপ্রিল মাসে ৫১ বিলিয়ন ডলার বিদেশী ঋণ খেলাপি হয়েছে এবং বেইলআউটের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনা করছে যাতে কয়েক মাস সময় লাগতে পারে। এ ছাড়াও সমস্যা সমাধানে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে বিশেষ তহবিল চাইছে শ্রীলঙ্কা। এটি পেতে কয়েক মাস সময় লাগতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জ্বালানি সংকট,শ্রীলঙ্কা,পার্লামেন্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close