reporterঅনলাইন ডেস্ক
  ২২ জুন, ২০২২

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত হাজার ছাড়াল, বহু পরিবার নিখোঁজ

আফগানরা পাকতিকা প্রদেশে ভূমিকম্পে সৃষ্ট ধ্বংসের দিকে তাকিয়ে আছে

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। এখন পর্যন্ত আহত হয়েছেন কমপক্ষে ১হাজার ৫০০ জন। খুজে পাওয়া যাচ্ছে না বহু পরিবারকে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

স্থানীয় সময় বুধবার রাত ১টা ৩০মিনিটে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরের একটি স্থানে ভূমিকম্পটির উৎপত্তি হয়।

দেশটির ক্ষমতাসীন তালেবানের প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা বলেছেন, শত শত বাড়িঘর ধ্বংস হয়ে গেছে এবং মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। ভূমিকম্পের পর থেকে শত শত পরিবার এখনও নিখোঁজ রয়েছে।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিকাল সেন্টারের বরাত দিয়ে রয়টার্স জানায়, ভূমিকম্পটি আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে অনুভূত হয়েছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা বলেছেন, প্রত্যন্ত পার্বত্য অঞ্চলের গ্রামগুলোর ক্ষয়ক্ষতির তথ্য পেতে অপেক্ষা করতে হচ্ছে। যে কারণে ভূমিকম্পে হতাহতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে।

২০০২ সালের পর বুধবারের এই ভূমিকম্পটি আফগানিস্তানে সবচেয়ে প্রাণঘাতী। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, বুধবার গভীর রাতে আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রত্যন্ত পার্বত্যাঞ্চলীয় খোস্ত প্রদেশে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে পাকিস্তান সীমান্তের কাছে ভূপৃষ্ঠের ৫০ দশমিক ৮ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়েছে।

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানায়, ভূমিকম্পটি যখন আঘাত হানে তখন অনেক মানুষ ঘুমিয়ে ছিলেন।

ভূমিকম্পে যারা মারা গেছেন তাদের বেশিরভাগই পূর্বাঞ্চলীয় পাকতিকা প্রদেশের। এই প্রদেশে ভূমিকম্পে এখন পর্যন্ত ২৫৫ জন নিহত এবং আরও ২০০ জনের বেশি আহত হয়েছেন।

উদ্ধারকারীরা হেলিকপ্টারে করে পাকতিকা প্রদেশে পৌঁছেছেন।

সরকারের একজন মুখপাত্র বিলাল কারিমি টুইটার বার্তায় জানান, দুর্ভাগ্যজনকভাবে, মঙ্গলবার রাতের এক তীব্র ভূমিকম্পে পাকতিকা প্রদেশের চারটি জেলায় কয়েকশ মানুষ হতাহত হয়েছে এবং অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে।

হেলিকপ্টারে উদ্ধারকার্য পরিচালনা করা হচ্ছে।

তিনি জানান, কর্তৃপক্ষ হেলিকপ্টার পাঠিয়েছে এবং সাহায্যকারী সংস্থাগুলোকে আহ্বান করছে তারা যেন দ্রুত এ অঞ্চলে এসে ধ্বংসস্তুপ থেকে মানুষকে উদ্ধার করে। তবে এটি খুবই প্রত্যন্ত অঞ্চল হওয়ায় এখানে পৌঁছানো একটু কঠিন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগানিস্তান,ভূমিকম্প,খোস্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close