reporterঅনলাইন ডেস্ক
  ২১ জুন, ২০২২

বিশ্বের সবচেয়ে বড় মিঠার পানির মাছ, ওজন ৩০০ কেজি!

বিশ্বে সবচেয়ে বড় মিঠার পানির স্টিংরে মাছ। ছবি : সংগৃহীত।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ার মেকং নদীতে ধরা পড়েছে ৩০০ কেজি ওজনের মাছ। এটি বিশ্বে সবচেয়ে বড় মিঠার পানির মাছ। জানা যায় এই মাছের নাম স্টিংরে। বিজ্ঞানীরা জানান, এটি এখন পর্যন্ত নথিভুক্ত হওয়া সবচেয়ে বড় মিঠা পানির মাছ ।

এর আগে বিশ্বের সবচেয়ে বড় মাছ ছিল ক্যাটফিশ। যেটির ওজন ছিল ২৯৩ কেজি। ২০০৫ সালে থাইল্যান্ডে এটি ধরা পড়ে। তবে, বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির মাছের কোনো সরকারি রেকর্ড বা ডেটাবেজ নেই।

গত ১৩ জুন রাতে কম্বোডিয়ার কোহ প্রিয়াহ দ্বীপের স্থানীয় এক জেলের জালে ধরা পড়ে মাছটি। এরপর দেশটির ফিশারিজ অ্যাডমিনিস্ট্রেশনের মাধ্যমে খবর দেওয়া হয় গবেষকদের। জানা যায়, স্টিংরেটি ৩.৯৮ মিটার লম্বা এবং ২.২ মিটার চওড়া।

ভবিষ্যত গতিবিধি লক্ষ্য করার জন্য মাছটির গায়ে একটি অ্যাকোস্টিক ট্যাগ লাগানোর পরে, স্টিংরেটিকে আবার নদীতে ছেড়ে দেওয়া হয়।

বিজ্ঞানীদের মতে, জীববৈচিত্র্যে সমৃদ্ধ মেকং নদী এখন অনেকটাই হুমকির মুখে। অতিরিক্ত মাছ ধরা, বাঁধ দেওয়া এবং দূষণের কারণে ভঙ্গুর হয়ে পড়েছে এর ইকোসিস্টেম। তিব্বত মালভূমি থেকে চীন, মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া এবং ভিয়েতনাম হয়ে প্রবাহিত হয়েছে মেকং।

জীববিজ্ঞানী ও যুক্তরাষ্ট্রের নেভাদা রেনো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেব হোগান বলেন, “২০ বছর ধরে ছয়টি মহাদেশের নদী ও হ্রদের বিশালাকার মাছ নিয়ে গবেষণার অভিজ্ঞতায়, এটিই আমার সন্ধান পাওয়া সবচেয়ে বড় মিঠাপানির মাছ।”

উল্লেখ্য, বাংলাদেশে এই মাছটি শাপলাপাতা নামে পরিচিত। তবে কম্বোডিয়ার স্থানীয় বাসিন্দাদের ভাষায় মাছটিকে বলা হয় বোরামি। সূত্র : বিবিসি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কম্বোডিয়া,মেকং নদী,স্টিংরে,বড় মিঠার পানির মাছ,ক্যাটফিশ,শাপলাপাতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close