reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুন, ২০২২

রাশিয়াকে ‘শায়েস্তা’ করতে ভেনেজুয়েলাকে তেল বিক্রির অনুমতি

ইতালির এই ট্যাংকার সম্প্রতি ভেনেজুয়েলার তেল নেওয়ার জন্য দেশটির একটি বন্দরে নোঙর করে

ভেনেজুয়েলা থেকে ছয় লাখ ৫০ হাজার ব্যারেল তেল নিয়ে ইতালির একটি তেল ট্যাংকার ইউরোপ অভিমুখে যাত্রা করেছে বলে খবর দিয়েছে রয়টার্স। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ভেনেজুয়েলা থেকে ইউরোপে তেল রপ্তানি প্রায় দুই বছর বন্ধ ছিল।

চলতি মাসের গোড়ার দিকে বার্তা সংস্থাগুলো জানিয়েছিল, মার্কিন সরকার ইউরোপীয় দেশগুলোতে ভেনেজুয়েলার তেল রপ্তানিতে সম্মতি দিয়েছে। রাশিয়ার তেলের ওপর ইউরোপের নির্ভরশীলতা কমাতে এবং ভেনেজুয়েলার বিরোধী দলগুলোর সঙ্গে সংলাপে বসতে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎসাহিত করতে আমেরিকা এ সম্মতি দিয়েছে বলে মার্কিন গণমাধ্যমগুলো দাবি করেছে।

রয়টার্স জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ইতালির তেল কোম্পানি ‘এনি’ এবং স্পেনের তেল কোম্পানি ‘রেপসোল’কে বলেছে, কারাকাসের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায়ই এই দুই কোম্পানি ভেনেজুয়েলার তেল ইউরোপে রপ্তানি করতে পারবে। দুই বছর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

বার্তা সংস্থাটি আরও জানিয়েছে, ইতালির এনি কোম্পানির আরেকটি বিশাল তেল ট্যাংকার শিগগিরই ভেনিজুয়েলার একটি বন্দরে নোঙর করবে। প্যান্টানাস নামের জাহাজটি ওই ট্যাংকারটি ২০ লাখ ব্যারেল তেল নিয়ে জুলাইয়ের প্রথম সপ্তাহ ভেনেজুয়েলা থেকে ইউরোপ অভিমুখে যাত্রা করবে। সূত্র : পার্সটুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভেনেজুয়েলা,তেল রপ্তানি,ইউরোপ,রাশিয়া
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close