reporterঅনলাইন ডেস্ক
  ১৪ জুন, ২০২২

খলিফা উসমান (রা.)-এর সময়ের শিলালিপির সন্ধান

আবিষ্কৃত ইসলামী শিলালিপিটি ২৪ হিজরী সনের

মক্কায় নতুন একটি ইসলামী প্রত্নতাত্ত্বিক শিলালিপি আবিষ্কারের ঘোষণা দিয়েছে সৌদি আরব। আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি খলিফায়ে রাশিদুনের একজন এবং ইসলামের তৃতীয় খলিফা উসমান বিন আফফানের সময়কার।

সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এই তথ্য সামনে এনেছে বলে সোমবার (১৩ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

সৌদি আরবের প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ জানিয়েছে, আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি ২৪ হিজরী সনের। মক্কার ওলায়া প্রাসাদের সীমানার মধ্যে পুরাকীর্তি ও ঐতিহ্যের প্রতি আগ্রহী একদল লোকের মাধ্যমে এটি আবিষ্কৃত হয়েছে। মক্কার এই ঐতিহ্যবাহী প্রাসাদটি প্রত্নতাত্ত্বিক স্থান হিসেবে স্বীকৃত।

গালফ নিউজ বলছে, ১৪১৯ বছরের পুরনো এই ইসলামী শিলালিপিকে সাম্প্রতিককালের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক আবিষ্কারগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর মাধ্যমে ইসলামের ইতিহাসের শুরুর দিকের বড় ঘটনা ও তথ্য উঠে আসবে।

সৌদি আরবের এই কর্তৃপক্ষ বলেছে, সৌদির হেরিটেজ অথরিটির সুরক্ষা বিভাগের পরিচালক ড. নায়েফ আল কানৌর পরিচালিত প্রত্নতাত্ত্বিক অধ্যয়নের মাধ্যমে ইসলামী এই শিলালিপির পাঠোদ্ধার করা হয়েছে। বলা হচ্ছে, শিলালিপির প্রথম লাইনে পরিচয় (জুহাইর) প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘আমি জুহাইর সৃষ্টকর্তার ওপরে বিশ্বাস করি এবং একটি সময় লিখছি - হিজরী ২৪ সালে আমর বিন আফফান।’ (I Zuhair believe in God and wrote a time – Amr bin Affan in the year twenty-four.)

গালফ নিউজ বলছে, মক্কায় আবিষ্কৃত এই শিলালিপিটি আল উলা গভর্নরেটের জুহাইর শিলালিপির বিষয়বস্তুর অনুরূপ বলেই মনে হচ্ছে। ওই শিলালিপিতে লেখক খলিফা ওমর ইবনে খাত্তাব মারা যাওয়ার সময়টি নথিভুক্ত করেছিলেন।

সৌদি আরবের হেরিটেজ কর্তৃপক্ষ বলছে, ২৩ হিজরীতে ইয়ানবু আল নাখলে সালামাহ শিলালিপি এবং আল উলা গভর্নরেটের (২৪ হিজরী) জুহাইর শিলালিপির পর এটি তৃতীয় প্রাচীনতম শিলা নথি। আর এ কারণে মক্কার ওলায়া প্রাসাদে আবিষ্কৃত এই শিলালিপিটি অধ্যয়ন করছে তারা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মক্কা,উসমান (রা.),ইসলাম,শিলালিপি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close