reporterঅনলাইন ডেস্ক
  ০৬ জুন, ২০২২

মূত্রথলি থেকে বেরোলো ৩০০ গ্রামের পাথর!

এত বড় পাথর দেখে চক্ষু চড়কগাছ চিকিৎসকের

অস্ত্রোপচারে মূত্রথলি থেকে বেরোলো ৩০০ গ্রামের পাথর। ভারতের হুগলির একটি বেসরকারি হাসপাতালে জটিল অস্ত্রোপচারের পর রোগী সুস্থ আছেন বলে জানা গেছে। তবে মূত্রথলিতে এত বড় পাথর জমার ঘটনাকে বিরল বলছেন চিকিৎসক।

পুরশুড়ার বাসিন্দা ৬৮ বছরের শেখ মেহের আলি বেশ কয়েক মাস ধরে প্রস্রাবের সমস্যায় ভুগছিলেন। বর্ধমান মেডিকেল কলেজের চিকিৎসক একে খানের পরামর্শে আলট্রাসোনোগ্রাফি পরীক্ষা করান। পরীক্ষায় দেখা যায়, মূত্রথলিতে পাথর আছে। অবিলম্বে অস্ত্রোপচার জরুরি। অস্ত্রোপচারের ব্যবস্থা করা হয় তারকেশ্বরের চাঁপাডাঙা এলাকার একটি বেসরকারি নার্সিংহোমে।

এরপর রবিবার (৫ জুন) সন্ধ্যায় দু’ঘণ্টা ধরে অস্ত্রোপচারের পর প্রায় ৩০০ গ্রাম ওজনের গোলাকৃতি পাথর বের করা হয় মূত্রথলি থেকে। পাথরের মাপ দেখে হতবাক হয়ে যান চিকিৎসকরাই।

চিকিৎসকের কথায়, কিডনিতে পাথর জমা সাধারণ ব্যাপার। কিন্তু মূত্রথলিতে এত বড় পাথর জমার ঘটনা বিরল। তবে অস্ত্রোপচারের পর রোগী একেবারে সুস্থ আছেন।

তার আরও সংযোজন, খারাপ খাদ্যাভ্যাস ও ধূমপানের কারণে এই ধরনের পাথর হতে পারে। এই সমস্যা এড়াতে সুষম খাবার এবং যথেষ্ট পরিমাণ পানি খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক।

এসএসকেএমের সাবেক বিভাগীয় প্রধান চিকিৎসক মাখনলাল সাহা জানান, গ্রামাঞ্চলে এই অসুখ বেশি দেখা যায়। অনেকে চিকিৎসা করাতে পারেন না বা করেন না। সেখান থেকে গুরুতর হয় পরিস্থিতি। তবে মূত্রথলি থেকে ৩০০ গ্রাম ওজনের পাথর পাওয়ার ঘটনা বেশ অবাক করার মতোই।

উল্লেখ্য, স্বাস্থ্যসেবা কার্ডের মাধ্যমে বৃদ্ধের এই অস্ত্রোপচার বিনামূল্যেই হয়েছে। সূত্র : আনন্দবাজার

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিচিত্র,অস্ত্রোপচার,মূত্রথলিতে পাথর,বিরল ঘটনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close