reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মে, ২০২২

টাক মাথায় চুল গজাতে গুরুত্বর্পূণ মাইলফলক!

ছবি : সংগৃহীত

মার্কিন ওষুধ কোম্পানি কনসার্ট ফার্মাসিউটিক্যালস বলছে, তারা নতুন একটি ওষুধ আবিষ্কার করেছে। এই ওষুধটি পরীক্ষামূলকভাবে টাক মাথার মানুষের মাঝে ব্যবহারের ছয় মাসের মধ্যে পুরো মাথায় চুল গজিয়েছে। খবর দ্য সান।

টাক মোকাবেলায় নতুন এই ওষুধ তৈরিকে "গুরুত্বপূর্ণ মাইলফলক" হিসাবে চিহ্নিত করছেনে বিজ্ঞানিরা।

অ্যালোপেসিয়া অ্যারিয়াটা বা টাক রোগ হল একটি অটোইমিউন ব্যাধি। এই টাক অবস্থার কোনও প্রতিকার নেই। তবে কিছু ওষুধ পুনরায় চুল গজাতে সাহায্য করতে পারে।

কনসার্ট ফার্মাসিউটিক্যালস মার্কিন যুক্তরাষ্ট্রে ৭০৬ জন মানুষের ওপর তাদের ওষুধের পরীক্ষা চালিয়েছে।

পরীক্ষায় দেখা যায়, ১২ মিলিগ্রাম ডোজ যারা গ্রহণ করেছিলেন, তাদের প্রায় ৪২ শতাংশ রোগীর ৮০ শতাংশ বা তারও বেশি চুল গজিয়েছে। এছাড়া ৮ মিলিগ্রাম ডোজ গ্রহণকারীদের ৩০ শতাংশ চুল আবার গজিয়েছে।

পরীক্ষায় অংশ নেওয়া কিছু রোগীর ক্ষেত্রে মাথাব্যথা এবং ব্রণসহ অন্যান্য হালকা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। সিটিপি-৫৪৩ নামের এই ওষুধটির অ্যালোপেসিয়ার ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ফলে মিলছে এসব তথ্য।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের চর্মরোগ বিশেষজ্ঞ ব্রেট কিং এই গবেষণার সাথে সংশ্লিষ্ট। ইয়েলের এই বিশেষজ্ঞ বলেন, থ্রাইভ-এএ১ পরীক্ষায় অ্যালোপেসিয়া অ্যারিয়াটা বা টাকের চিকিৎসায় সিটিপি-৫৪৩ সম্ভবত গুরুত্বপূর্ণ থেরাপি হিসেবে কাজ করতে পারে। সিটিপি-৫৪৩ টাক রোগীদের জন্য সর্বোত্তম চিকিৎসা হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সিটিপি-৫৪৩র অনুমোদন দেবে বলে আশা কনসার্ট ফার্মাসিউটিক্যালসের।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আন্তর্জাতিক,টাকমাথা,চুল,মাইলফলক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close