reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মে, ২০২২

গ্রিসের আরও তেল ট্যাঙ্কার আটকাতে পারে ইরান

ছবি : সংগৃহীত।

গ্রিস যদি ইরানের ব্যাপারে তার বর্তমান নীতি পরিবর্তন না করে তাহলে তেহরান গ্রিসের আরও জাহাজ আটক করবে না সে সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।

শুক্রবার (২৭ মে) ইরানের বার্তা সংস্থা তাসনিম নিউজ এক প্রতিবেদনে এ কথা জানায়।

প্রতিবেদন অনুসারে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি পারস্য উপসাগরের জলসীমা থেকে গ্রিসের দুটি তেলবাহী জাহাজ আটক করেছে। এ সময় জাহাজ দুটি থেকে নয় নাগরিককে আটক করা হয়েছে এবং তাদের রাখা হয়েছে আইআরজিসি হেফাজতে। তবে বিষয়টি নিয়ে এখনও ইরানের কোনো কর্মকর্তা কোনো মন্তব্য করেন নি।

জাহাজ আটক সম্পর্কে ইরানের রাজনৈতিক ভাষ্যকার সাইয়্যেদ মোহাম্মদ মারান্দি বলেছেন, গ্রিসের তেলবাহী জাহাজ আটকের মধ্যদিয়ে তেহরান ওয়াশিংটন ও তার মিত্রদেরকে এই বার্তা দিতে চেয়েছে যে, ইরানের তেল বাণিজ্য যেন তারা ক্ষতিগ্রস্ত না করে।

উল্লেখ্য, গ্রিস তার জলসীমা থেকে একটি ইরানি তেল ট্যাংকার আটক করার কয়েক দিনের মাথায় দেশটির দু’টি তেল ট্যাংকার আটক করল ইরান। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি আজ (শনিবার) এক বিবৃতিতে জানিয়েছে, এই বাহিনীর নৌশাখা গতকাল (শুক্রবার) আইন লঙ্ঘনের অপরাধে পারস্য উপসাগর থেকে গ্রিসের দু’টি তেল ট্যাংকার আটক করেছে।

এর আগে গত বুধবার ইরানের পোর্টস এন্ড মেরিটাইম অর্গানাইজেশন এক বিবৃতিতে বলেছিল, গ্রিসের জলসীমায় ইরানি তেল আটক করে তা আমেরিকার কাছে হস্তান্তরের ঘটনাটি ছিল সম্পূর্ণ জলদস্যুতা এবং এতে আন্তর্জাতিক আইন ও রীতিনীতি লঙ্ঘিত হয়েছে।

এদিকে পারস্য উপসাগর থেকে গ্রিসের দু’টি তেল ট্যাংকার আটকের সত্যতা নিশ্চিত করেছে এথেন্স। গ্রিস বলেছে, শুক্রবার ইরানের নৌবাহিনীর হেলিকপ্টার থেকে ট্যাংকার দু’টিতে সৈন্য নামানো হয় এবং তারা ট্যাংকারগুলোকে ইরান উপকূলে নিয়ে যায়।

গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, তাদের প্রথম জাহাজটিকে আন্তর্জাতিক জলসীমা থেকে এবং দ্বিতীয় ট্যাংকারটিকে ইরান উপকূলের কাছ থেকে আটক করা হয়েছে। ওই মন্ত্রণালয় বলেছে, দু’টি জাহাজের ক্রুদের মধ্যে নয়জন গ্রিক নাগরিক। তবে দু’টি জাহাজে মোট কতজন ক্রু রয়েছে তা গ্রিস জানাতে পারেনি। ইরানের পক্ষ থেকেও এখন পর্যন্ত আটক দুই জাহাজের ক্রুদের সংখ্যা ঘোষণা করা হয়নি।

উল্লেখ্য, পারস্য উপসাগরের পানিসীমায় বর্তমানে গ্রিসের ১৭টি জাহাজ রয়েছে।

সূত্র : পার্সটুডে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গ্রিস,তেল ট্যাঙ্কার,আটক,ইরান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close