reporterঅনলাইন ডেস্ক
  ২৭ মে, ২০২২

বিশ্বে খাদ্য সংকট মোকাবিলায় পুতিনের প্রস্তাব

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

ইউক্রেনে হামলার কারণে মিত্র ও পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করে। রাজনৈতিকভাবে পশ্চিমাদের আরোপ করা এসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে বিশ্বে খাদ্য সংকট মোকাবিলায় রাশিয়া প্রস্তুত বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (২৬ মে) ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘিরের সঙ্গে ফোনালাপে এ কথা বলেন রুশ প্রেসিডেন্ট। রাশিয়ান সংবাদমাধ্যম আরটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিশ্বজুড়ে খাদ্য সংকটের জন্য রাশিয়াকে দায়ী করেছে পশ্চিমা দেশগুলো। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের কারণে বিশ্বে খাদ্য সংকট তৈরি হয়েছে বলে মন্তব্য মার্কিন কূটনীতিকদের। তবে বিশ্বে খাদ্য সংকটের ক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা ভিত্তিহীন বলে জানিয়েছেন পুতিন।

পুতিন বলেন, খাদ্য সংকটের জন্য রাশিয়ার বিরুদ্ধে সে অভিযোগ তোলা হচ্ছে তা ভিত্তিহীন। পশ্চিমারা রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে খাদ্য সংকট নিরসনে রাশিয়া উল্লেখযোগ্য অবদান রাখতে প্রস্তুত।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘিরকে পুতিন জানান, রাশিয়া আজভ সাগরকে সামুদ্রিক যান চলাচলের জন্য পুনরায় খুলে দিয়েছে এবং কৃষ্ণ সাগরে বেসামরিক জাহাজ চলাচলের জন্য প্রতিদিন মানবিক করিডোর খোলা রাখাসহ একটি নিরাপদ লেন চালু রেখেছে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে স্থল, আকাশ ও সমুদ্রপথে হামলার জেরে রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। এসব নিষেধাজ্ঞা ও ইউক্রেনে সামরিক অভিযানের কারণে এই দুই দেশ থেকে সার ও শস্য রপ্তানি বাধার মুখে পড়ে। বিশ্বে গম সরবরাহের ৩০ শতাংশ উৎপাদন করে থাকে এই দুই দেশ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্ব,খাদ্য সংকট,পুতিনের প্রস্তাব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close