reporterঅনলাইন ডেস্ক
  ২৭ মে, ২০২২

কোথায় কাজ হচ্ছে, কোথায় ফাঁকিবাজি : ড্রোন দিয়ে সব দেখেন মোদি

দিল্লিতে ভারত ড্রোন মহোৎসবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি : টুইটার

কোথাও কেউ কাঁজে ফাঁকি দিচ্ছেন কি না, ড্রোন উড়িয়ে সব চুপিচুপি নজর রাখেন তিনি। শুক্রবার (২৭ মে) নয়াদিল্লিতে ভারত ড্রোন মহোৎসবে নিজের কথা ‘ফাঁস’ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

একই সঙ্গে বুঝিয়েও দিতে চাইলেন, ফাঁকিবাজি তার পছন্দ না। কেউ ফাঁকি দিলেই তিনি ‘ডিজিটাল চোখে’ তা নজরবন্দি করবেন। খবর আনন্দবাজারের।

মোদি নিজে দিন-রাত এক করে কাজ করেন। ফাঁকিবাজি না-পছন্দ। কোথাও কোনও গলদ নজরে এলেই তা শুধরে দেওয়া, প্রয়োজনে পদক্ষেপ করা থেকেও পিছপা হন না। কিন্তু দেশের বিভিন্ন প্রান্তে তো তার পক্ষে নজরদারি চালানো সম্ভব নয়। তাই এবার নজরদারি চালাতে ড্রোনের সাহায্যও নিতে হচ্ছে প্রধানমন্ত্রীকে। তিনি বলেন, ড্রোনের মাধ্যমে সব নজরে রাখি, কোথায় কাজ হচ্ছে, আর কোথায় ফাঁকিবাজি।

নরেন্দ্র মোদি আরও বলেন, বিপর্যয় মোকাবিলা, কৃষিক্ষেত্র, নজরদারি চালানো, এমনকি পর্যটনের ক্ষেত্রেও আগামী দিনে ড্রোন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জনসেবামূলক কাজে একটা বিপ্লব আনবে ড্রোন।

কোথায় কী কাজ হচ্ছে, তার একটা নজরাদারি চালাতে ড্রোনে তোলা ছবিই যথেষ্ট এবং ভরসাযোগ্য বলেই মনে করেন মোদি। দেশের উন্নয়নমূলক কাজে নজরদারি চালাতে ড্রোন আগামী দিনে বিশাল ভূমিকা পালন করবে বলে মত তার।

ভারতকে ড্রোন প্রযুক্তির হাব হিসাবে গড়ে তোলার জন্য প্রস্তুতকারক সংস্থাগুলোকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী। তার কথায়, দেশে ড্রোনের ব্যবহারের অতিরিক্ত নিয়মগুলো ঝেড়ে ফেলা হয়েছে। আরও সরলীকরণ করা হয়েছে ড্রোন ব্যবহারের নিয়ম। পুলিশ, ট্রাফিক, প্রত্যন্ত অঞ্চলে ড্রোনের গুরুত্ব অসীম।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নরেন্দ্র মোদি,ভারত,ড্রোন,প্রযুক্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close