reporterঅনলাইন ডেস্ক
  ২১ মে, ২০২২

ইউক্রেনকে চার হাজার কোটি ডলার সহায়তা যুক্তরাষ্ট্রের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

রুশ আগ্রাসন থেকে বাঁচাতে ইউক্রেনের জন্য চার হাজার কোটি ডলারের সহায়তা প্যাকেজে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দক্ষিণ কোরিয়ায় সফররত বাইডেন সিউলে বসেই এ সহায়তা প্যাকেজে স্বাক্ষর করেন। হোয়াইট হাউস এ খবর নিশ্চিত করেছে বলে শনিবার (২১ মে) বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর মার্কিন সরকার ইউক্রেনে যত সহায়তা পাঠিয়েছে এই প্যাকেজ তার মধ্যে সবচেয়ে বড়।

প্রেসিডেন্ট বাইডেন জাপান ও দক্ষিণ কোরিয়া সফরের জন্য যুক্তরাষ্ট্র ছাড়ার কয়েক ঘণ্টা পর বিল সিনেটে পাস হলে সেটি স্বাক্ষরের জন্য সিউল পাঠানো হয়।

বর্তমান সিউলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে রাষ্ট্রীয় নৈশভোজে বাইডেন অংশ নিচ্ছেন বলে বিবিসি জানিয়েছে। স্থানীয় শনিবার সকালে ক্যামেরার অগোচরেই বাইডেন বিলটি স্বাক্ষর করেন বলে বিবিসি জানায়।

এর আগে স্থানীয় সময় বৃহস্পতিবার সিনেট বিলটি অনুমোদন করে। সামরিক, অর্থনৈতিক ও মানবিক সহায়তার এই প্যাকেজ অনুমোদনের পক্ষে ৮৬ ও বিপক্ষে ১১ জন মার্কিন সিনেটর ভোট দিয়েছেন।

গত সপ্তাহে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়। এর আগে রিপাবলিকান দলের এক সিনেটর বিলটি নিয়ে আপত্তি তোলেন। এ জন্য এটি পাসে দেরি হয়। যে ১১ সিনেটর বিপক্ষে ভোট দিয়েছেন তারা সবাই রিপাবলিকান।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমার বলেন, বৃহৎ এই সহায়তা বেঁচে থাকার জন্য লড়াইরত ইউক্রেনীয়দের চাহিদা মেটাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন,সহায়তা প্যাকেজ,স্বাক্ষর,বাইডেন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close