reporterঅনলাইন ডেস্ক
  ২০ মে, ২০২২

বিরল অস্ত্রোপচার : কিডনিতে মিলল ২০৬টি পাথর

পানিশূন্যতা বাড়িয়ে দেয় কিডনিতে পাথর তৈরির আশঙ্কা। প্রতীকী ছবি

মাস ছয়েক তীব্র ব্যথায় কষ্ট পাচ্ছিলেন ভারতের হায়দরাবাদের নালগোন্ডার বাসিন্দা বীরমল্ল রামলক্ষ্মইয়া। শেষ পর্যন্ত ‘আল্ট্রা সাউন্ড’ পরীক্ষায় জানা যায়, কিডনিতে পাথর রয়েছে ৫৬ বছর বয়সী ওই ব্যক্তির। একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। সেই অস্ত্রোপচার করে ওই ব্যক্তির কিডনি থেকে বার করা হয়েছে ২০৬টি পাথর!

চিকিৎসকরা জানিয়েছেন, প্রাথমিকভাবে পিঠে ব্যথা শুরু হওয়ার পর স্থানীয় এক চিকিৎসকের পরামর্শমতো ওষুধ খাচ্ছিলেন বীরমল্ল। কিন্তু কিছুতেই ব্যথা না কমায় হায়দরাবাদের একটি বেসরকারি হাসপাতালে আসতে বাধ্য হন তিনি। সেখানেই প্রাথমিক পরীক্ষাতে বাম কিডনিতে ‘ক্যালকুলি’ ধরা পড়ে তার। বিশেষজ্ঞ চিকিৎসকরা সিদ্ধান্ত নেন ‘কি হোল সার্জারি’ করার। এই পদ্ধতিতে খুব ছোট একটি ছিদ্রের মাধ্যমে অস্ত্রোপচার করতে সক্ষম শল্যচিকিৎসকরা। শেষ পর্যন্ত এক ঘণ্টার প্রচেষ্টায় ২০৬টি পাথর বার করেছেন চিকিৎসকরা। আপাতত সুস্থ রয়েছেন রোগী।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে পানিশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’ দেখা দিলে কিডনিতে পাথর তৈরি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। বিশেষ করে গরমকালে ঘামের মাধ্যমে প্রচুর পরিমাণ পানি দেহের বাইরে বেরিয়ে যাওয়ায় অনেকটাই বেড়ে যায় পানিশূন্যতার আশঙ্কা। তাই এই সমস্যা থেকে বাঁচতে পর্যাপ্ত পানি পান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সূত্র : আনন্দবাজার

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিচিত্র,পানিশূন্যতা,কিডনিতে পাথর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close