reporterঅনলাইন ডেস্ক
  ১৬ মে, ২০২২

ভয়াবহ তাপে বিপর্যস্ত দিল্লির জীবন, তাপমাত্রা ৪৯.২ ডিগ্রি

ছবি : সংগৃহীত

ভয়াবহ তাপে বিপর্যস্ত হয়ে পড়েছে দিল্লির জনজীবন। দেশটির রাজধানসহ উত্তর প্রদেশে ৪৯ ডিগ্রি সেলসিয়াস বা তারও বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সোমবার (১৬ মে) আবহাওয়া অফিস থেকে কয়েকটি রাজ্যে দেওয়া হয়েছে ধুলি ও বজ্রঝড়ের পূর্বাভাস। এ অবস্থায় রাজধানী দিল্লিবাসীকে ঘরে থাকার আহ্বান জানানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলেছে, গতকাল দিল্লিতে সফদরজং আবহাওয়া অফিস ৪৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে। একই দিন দিল্লির উত্তর-পশ্চিমে মুঙ্গেশপুর ও দক্ষিণ-পশ্চিমে নাজাফগড় আবহাওয়া অফিস যথাক্রমে ৪৯ দশমিক ২ ও ৪৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে।

দিল্লির সফদরজংয়ে এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গতকাল। এদিকে উত্তর প্রদেশের বুন্দেলখান্দ অঞ্চলের বান্দা জেলায় সর্বোচ্চ ৪৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়, যা রাজ্যটির সর্বোচ্চ। ভারতের আবহাওয়া দপ্তরের তথ্য বলছে, মে মাসে বান্দায় এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গতকাল। এর আগে ১৯৯৪ সালের ৩১ মে বান্দায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এদিন বান্দার তাপমাত্রা ছিল ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে ভারতের ‘মরুরাজ্য’ হিসেবে পরিচিত রাজস্থানে দাবদাহ চলছে। ভারতের আবহাওয়া দপ্তরের তথ্যানুযায়ী, গতকাল রাজস্থানের চুরু ও পিলানি জেলায় যথাক্রমে ৪৭ দশমিক ৯ ও ৪৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। রাজ্যের আরও কয়েকটি জেলায় ৪৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

ভারতের আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে, হিমাচল, হরিয়ানা, দিল্লি, জম্মু, কাশ্মীর, লাদাখ, উত্তরাখন্ড, পাঞ্জাব ও বিহারে স্বাভাবিকের চেয়ে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বা বেশি তাপমাত্রা ছিল। এ ছাড়া উত্তর প্রদেশের পূর্ব ও উত্তরাঞ্চল এবং মধ্যপ্রদেশের উত্তরাঞ্চলে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি ছিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাপপ্রবাহ,দিল্লি,মরুরাজ্য,রাজস্থান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close