reporterঅনলাইন ডেস্ক
  ১১ মে, ২০২২

চীনের হুশিয়ারি

ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী হুমকি সৃষ্টি করতে পারে

ইমানুয়েল ম্যাক্রোঁ ও শি জিনপিং-এর সাক্ষাৎ। ফাইল ছবি

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইউক্রেন সংকট বিশ্ব শান্তির জন্য বৃহত্তর ও দীর্ঘস্থায়ী হুমকি সৃষ্টি করতে পারে। রাশিয়ার ইউক্রেন অভিযান যখন তৃতীয় মাসের মতো চলছে, তখন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এক টেলিফোনালাপে এ হুশিয়ারি দেন শি।

তিনি বলেন, ইউক্রেনে বর্তমানে যে যুদ্ধ চলছে, তা বিশ্ব শান্তির জন্য অনেক বড় ও দীর্ঘস্থায়ী সংকট সৃষ্টি করতে পারে। চীনা প্রেসিডেন্ট গত দুদিনে দ্বিতীয়বারের মতো এ কথার পুনরাবৃত্তি করেন যে, ইউরোপীয় দেশগুলোকে তাদের নিরাপত্তা ইস্যুকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে হবে; বিষয়টিকে আমেরিকার হাতে ছেড়ে দিলে চলবে না।

টেলিফোনালাপে রাশিয়া ও ইউক্রেন যাতে সংলাপের মাধ্যমে তাদের মধ্যকার সমস্যার সমাধান করতে পারে, সেজন্য সবার প্রচেষ্টা চালানো উচিত বলে একমত হন শি জিনপিং ও ম্যাক্রোঁ। এ সময় তারা ইউক্রেনে অবিলম্বে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানান বলেও বেইজিং এবং প্যারিস উভয় সূত্র থেকে নিশ্চিত করা হয়েছে। তবে কীভাবে সে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করা সম্ভব, সে সম্পর্কে দুই নেতা কোনো আভাস দেননি।

রাশিয়ার সীমান্তে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের উসকানিমূলক তৎপরতা বিশেষ করে ইউক্রেনের ন্যাটো জোটভুক্ত হওয়া ঠেকাতে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর জের ধরে আমেরিকাসহ ইউরোপীয় দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া, পশ্চিমা দেশগুলো এ যুদ্ধে ইউক্রেনকে সমরাস্ত্র ও গোয়েন্দা তথ্য দিয়ে সহযোগিতা করছে। সূত্র : পার্সটুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চীন,ইউক্রেন যুদ্ধ,শি জিনপিং
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close