reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি, ২০২২

মার্কিন সেনাদের প্রথম দল পোল্যান্ডে পৌঁছেছে

পোল্যান্ডে পৌঁছেছে মার্কিন সেনাদের প্রথম দল। পূর্ব ইউরোপে ন্যাটো মিত্রদের শক্তিশালী করার লক্ষ্যেই তাদের সেখানে পাঠানো হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

শনিবার (৫ ফেব্রুয়ারি) রুশ-ইউক্রেন সীমান্তে উত্তেজনার মধ্যেই মার্কিন সেনাদের প্রথম দল পোল্যান্ডে পৌঁছেছে। এক প্রতিবেদনে জানানো হয়, দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের রেজেসো সামরিক ঘাঁটিতে পৌঁছেছে মার্কিন সেনারা।

এদিকে পোল্যান্ডের সামরিক সূত্র জানিয়েছে, ছোট একটি উড়োজাহাজে করে ইউক্রেন-পোল্যান্ড সীমান্ত সংলগ্ন ঘাঁটিতে অবতরণ করেছে মার্কিন সেনারা।

টিভি ফুটেজে দেখা গেছে, নিকটবর্তী শহর জাসিওনকায় অস্থায়ী আবাসন প্রস্তুত করা হচ্ছে।

পোলিশ বাহিনীর একজন মুখপাত্র জানান, মার্কিন বাহিনীর ৮২ তম এয়ারবর্ন ডিভিশন থেকে ব্রিগেড ব্যাটল গ্রুপের প্রথম ফোর্স পূর্ব ঘোষণা অনুযায়ী পোল্যান্ডে পৌঁছেছে।

এর আগে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের ক্রমবর্ধমান সামরিক উত্তেজনাকে ঘিরে গত বুধবার (২ ফেব্রুয়ারি) পূর্ব ইউরোপে আরও তিন হাজার মার্কিন সেনা মোতায়েনের ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

পেন্টাগন জানায়, জার্মানিতে অবস্থানরত মার্কিন বাহিনীর এক হাজার সদস্যকে রোমানিয়ায় স্থানান্তর করা হবে। আর দুই হাজার সেনাকে যুক্তরাষ্ট্র থেকে পোল্যান্ড ও জার্মানিতে মোতায়েন করা হবে। ইতিমধ্যে শুক্রবার (৪ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের কিছু সেনাসদস্যকে জার্মানিতে পাঠানো হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,পোল্যান্ড,ইউরোপ,রাশিয়া,ইউক্রেন,জার্মানি,রোমানিয়া,জো বাইডেন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close