reporterঅনলাইন ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি, ২০২২

গেটস ফাউন্ডেশনে ‘সিংহভাগ’ ব্যয় করবেন না মেলিন্ডা!

ছবি : সংগৃহীত

মেলিন্ডা ফ্রেঞ্জ গেটস নিজের সম্পদের সিংহভাগ মেলিন্ডা অ্যান্ড গেটস ফাউন্ডেশনে দেবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। স্থানীয়সময় বৃহস্পতিবারে (৩ ফেব্রুয়ারি) ওয়াল স্ট্রিট জার্নালের বরাতে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মেলিন্ডা তার আনুমানিক ১ হাজার ১৪০ কোটি ডলার সম্পদের বড় অংশ মেলিন্ডা অ্যান্ড গেটস ফাউন্ডেশনে প্রদান করবেন না। তার পরিবর্তে তিনি অন্যান্য দাতব্য প্রতিষ্ঠানেও অর্থ প্রদান করবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, গত বছরই এমন সিদ্ধান্ত নিয়েছেন মেলিন্ডা। দাতব্য সংস্থা গিভিং প্লেজের কাছে লেখা একটি ব্যক্তিগত চিঠিতে মেলিন্ডা লেখেন, ২০১০ সালে আমরা গিভিং প্লেজ প্রতিষ্ঠা করেছিলাম। আমি এই সংস্থার একজন সহ-প্রতিষ্ঠাতা। আমার জীবদ্দশায় অর্জিত সম্পদের সিংহভাগ দাতব্য প্রতিষ্ঠানে দেওয়ার জন্য প্রতিজ্ঞা করেছিলাম। তবে আমি শুধু একটি প্রতিষ্ঠানে নয়, বরং অন্যান্য দাতব্য প্রতিষ্ঠানেও সম্পদের অংশ প্রদান করতে ইচ্ছুক।

ধারণা করা হচ্ছে, সিংহভাগ না দিলেও গেটস ফাউন্ডেশনে অর্থ প্রদান অব্যাহত রাখবেন মেলিন্ডা।

যদিও মেলিন্ডার এই চিঠির ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি গেটস ফাউন্ডেশন। মেলিন্ডা প্রতিষ্ঠিত বিনিয়োগ ফার্ম পিভোটাল ভেঞ্চারও এ ব্যাপারে কোনো মন্তব্য করতে চায়নি। ২০১৯ সালে তিনি লিঙ্গ সমতা জন্য পিভোটালের মাধ্যমে ১০ বছরে এক বিলিয়ন ডলার ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রসঙ্গত, গেটস ফাউন্ডেশন বিশ্বের অন্যতম বৃহৎ দাতব্য সংস্থা যেটির সম্পদের পরিমাণ পাঁচ হাজার কোটি ডলারের বেশি। সংস্থাটি গত দুই দশক ধরে লিঙ্গ সমতা, বৈশ্বিক স্বাস্থ্য, দারিদ্র্য নিরসন ও করোনা টিকার বিষয়ে অর্থ ব্যয় করছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গেটস ফাউন্ডেশন,মেলিন্ডা গেটস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close