reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০২২

আকাশে সবচেয়ে দীর্ঘ বিদ্যুৎঝলক, নতুন বিশ্বরেকর্ড যুক্তরাষ্ট্রের

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের তিন রাজ্যের আকাশ আলোকিত করা প্রায় ৫০০ মাইলের একটি বিদ্যুৎঝলক দীর্ঘতম ঝলকানির নতুন বিশ্বরেকর্ড করেছে বলে নিশ্চিত করেছেন বিজ্ঞানীরা।

সাধারণত বিদ্যুৎঝলক ১০ মাইলের বেশি দীর্ঘ হয় না, স্থায়ীত্ব থাকে সেকেন্ডেরও কম।

এর আগে দীর্ঘতম ঝলকানির রেকর্ডটি ছিল ব্রাজিলের দখলে। ২০১৮ সালে দেশটিতে ৪৪০ দশমিক ৬ মাইল দীর্ঘ (৭০৯ কিলোমিটার) বিদ্যুৎঝলক রেকর্ড হয় বলে জানিয়েছে বিবিসি।

তাছাড়া ২০২০ সালে উরুগুয়ে ও আর্জেন্টিনায় একটি ঝলকানি রেকর্ড হয়েছিল, যার স্থায়ীত্ব ছিল ১৭ দশমিক ১ সেকেন্ড। আগের রেকর্ড ছিল ১৬ দশমিক ৭ সেকেন্ডের। ২০২০ সালে হওয়া ওই ঝলক ছিল ৪৭৭ দশমিক ২ মাইল (৭৬৮ কিলোমিটার) লম্বা এবং একসঙ্গে দেখা গেছে মিসিসিপি, লুইজিয়ানা ও টেক্সাসের বিস্তৃর্ণ এলাকার আকাশে।

বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) আবহাওয়া ও চরম ভাবাপন্ন জলবায়ু বিষয়ক র‍্যাপোর্টার অধ্যাপক র‍্যান্ডেল সার্ভেনি বলেন, বিদ্যুৎঝলকের ঘটনার অস্বাভাবিক রেকর্ড এগুলো।

বিশ্ব আবহাওয়া সংস্থার হিসাব অনুযায়ী, দীর্ঘতম বিদ্যুৎঝলক ও বেশি স্থায়ীত্বের দুটি রেকর্ডই এমন এলাকাগুলোতে হয়েছে, যেগুলো তীব্র ঝড়প্রবণ যা ‘বিশাল বজ্রঝড়’ তৈরি করে। মহাকাশভিত্তিক বজ্রপাত শনাক্তকরণ প্রযুক্তির কল্যাণে সামনে এ ধরনের ঘটনা আরও রেকর্ড হবে বলেও অনুমান অধ্যাপক সার্ভেনির।

বিশ্ব আবহাওয়া সংস্থা বজ্রপাতের বিপদ নিয়ে নিয়মিতই সতর্ক করে আসছে; ঝড়ের সময় সাবধানতা অবলম্বনের কথাও বলে আসছে তারা।

অবশ্য ডব্লিউএমও-র বজ্রপাত বিশেষজ্ঞ রন হোলে জানান, এই ধরনের বৃহৎ ও বেশি স্থায়ীত্বের বিদ্যুৎঝলক বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়, এগুলো বজ্রঝড়ের সময়ই ঘটে থাকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,দীর্ঘতম,বিদ্যুৎঝলক,বিশ্বরেকর্ড
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close